× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৫ পিএম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০২ পিএম

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মধ্যদিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ পালিত হয়েছে। মোমবাতি প্রজ্জ্বালন, কবিতা আবৃত্তি ও সঙ্গীত এবং পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে কৃতজ্ঞচিত্তে ভাষা শহিদদের স্মরণ করেছে বিশ্ববিদ্যালয়ে পরিবার।

দিবসটি উপলক্ষ্যে সোমবার (২০ ফেব্রুয়ারিতে) রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ে ‘চির উন্নত মম শির’ ও পরবর্তীতে শহিদ মিনারে মোমবাতি প্রজ্জ্বালন করা হয়। একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কলাভবন সংলগ্ন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। এসময় আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার  কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির সদস্য-সচিব কল্যানাংশু নাহাসহ অন্যরা উপস্থিত ছিলেন। এরপর দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হল প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি (গ্রেড ১১-১৬), কর্মচারী ইউনিয়ন (গ্রেড ১৬-২০), কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুল, নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, প্রেসক্লাবসহ ও সাংবাদিক সমিতি  অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও পুষ্পস্তবক অর্পন করেন।

পুষ্পস্তবক অর্পণ করে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর ভাষা শহিদ, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধে শহিদ সকলের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, আমাদের আজকের এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৯ সালে বাংলাদেশের জাতীয় সংসদে যে প্রস্তাব পরবর্তীতে সে প্রস্তাব ইউনেস্কো কর্তৃক গৃহীত হয়েছিল। যেকারণে আজকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হচ্ছে। এজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

মঙ্গলবার সকালে কালোব্যাজ ধারণ করার মধ্যদিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। বেলা সাড়ে ১১টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ২০২৩ উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রিয়াদ হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন শহিদ বুদ্ধিজীবি মুনীর চৌধুরীর পুত্র ও প্রজন্ম’৭১ এর সভাপতি আফিস মুনীর।

বিশেষ অতিথির বক্তব্য দেন চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান। আলোচনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. তুহিনুর রহমান, বঙ্গবন্ধু-নীল দলের যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস ও কর্মকর্তা পরিষদের সভাপতি মো. আব্দুল্লাহ আল মামুন, কর্মচারী সমিতি সভাপতি (গ্রেড ১১-১৬) সভাপতি মোহাম্মদ কামরুজ্জামান, কর্মচারী সমিতির (গ্রেড১৭-২০) সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদ্যাপন কমিটির সদস্য-সচিব কল্যাণাংশু নাহা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা