× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক সম্মেলনে সেরা প্রাবন্ধিকের পুরস্কার পেলেন ইবির প্রভাষক

ইবি প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪১ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:১১ পিএম

আন্তর্জাতিক সম্মেলনে সেরা প্রাবন্ধিকের পুরস্কার নিচ্ছেন ইবি প্রভাষক ড. এরশাদুল হক। প্রবা ফটো

আন্তর্জাতিক সম্মেলনে সেরা প্রাবন্ধিকের পুরস্কার নিচ্ছেন ইবি প্রভাষক ড. এরশাদুল হক। প্রবা ফটো

ঢাকার ইতিহাস একাডেমি আয়োজিত ‘ইতিহাস ও ঐতিহ্য’-বিষয়ক ১৮তম আন্তর্জাতিক সম্মেলনে সেরা প্রাবন্ধিক হিসেবে ‘লোকবিদ আশরাফ সিদ্দিকী স্মৃতি পুরস্কার' পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক ড. এরশাদুল হক। ‘উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী পেশা ঘুটে কুড়ানি ও বারানি’ শিরোনামে প্রবন্ধ পাঠ করে তিনি এই পুরস্কার পান।  

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ইতিহাস একাডেমি আয়োজিত ‘ইতিহাস ও ঐতিহ্য’-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে তাকে এ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে ইতিহাস একাডেমির সভাপতি অধ্যাপক শরীফ উদ্দীনের সভাপতিত্বে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত।

এ সম্মেলনে ইতিহাসবিদ আবদুল করিম স্মৃতি পুরস্কার (মধ্যযুগ), ইতিহাসবিদ কেএম মোহসীন স্মৃতি পুরস্কার (ঔপনিবেশিক যুগ), ইতিহাসবিদ এ এস সালাউদ্দীন আহমেদ স্মৃতি পুরস্কার (বাংলাদেশের মুক্তিযুদ্ধ), লোকবিদ আশরাফ সিদ্দিকী স্মৃতি পুরস্কার (সংস্কৃতি) এই চার ক্যাটাগরিতে চারজন প্রাবন্ধিককে সেরা প্রবন্ধের পুরস্কার দেওয়া হয়। 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবদুল বাছির এবং ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. গোলাম ফারুক।

পুরস্কার পাওয়ার পর ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক এরশাদুল হক বলেন,  ‘এই পুরস্কার নিঃসন্দেহে আমার জন্য বড় প্রাপ্তি। এই পুরস্কার পরবর্তী সময়ে ফোকলোর বিষয়ে গবেষণা করতে আমাকে আরও বেশি আগ্রহী করে তুলবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা