× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইবিতে ছাত্রী নির্যাতন : আতঙ্ক কমাতে র‍্যাগিংবিরোধী ক্যাম্পেইনে ছাত্রলীগ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১৫ পিএম

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৩ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের র‍্যাগিংবিরোধী ক্যাম্পেইন। প্রবা ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের র‍্যাগিংবিরোধী ক্যাম্পেইন। প্রবা ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ছাত্রলীগ নেত্রীর এক ছাত্রীকে নির্যাতনের ঘটনার সত্যতা প্রমাণ হওয়ার পর র‍্যাগিংবিরোধী ক্যাম্পেইন শুরু করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। 

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সাধারণ শিক্ষার্থীদের র‍্যাগিং নিয়ে বিরাজ করা ভীতি ও আতঙ্ক দূর করতে এবং তাদের মাঝে এ নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পদযাত্রা করেছে সংগঠনটির নেতাকর্মীরা। শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়ের নেতৃত্বে হল ছাত্রলীগের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীদের নিয়ে এ র‍্যাগিংবিরোধী পদযাত্রার সূচনা করা হয়। 

এ সময় পদযাত্রাটি ছাত্রলীগ ট্রেন্ড থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ঘুরে বটতলায় সমবেত হয়ে সংক্ষিপ্ত সমাবেশ আয়োজন করে। এ সময় সাধারণ শিক্ষার্থীদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

প্রচারে উপস্থিত ছিলেন, সংগঠনটির সহসভাপতি মামুন-উর-রশিদ, বনি আমিন, আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক হোসাইন মজুমদার ও সাংগঠনিক সম্পাদক সোহাগ শেখসহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

পদযাত্রা শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় ছাত্রলীগ নেতারা র‍্যাগিংয়ের কারণে নবীন শিক্ষার্থীদের মাঝে সৃষ্টি হওয়া ভয় ও আতঙ্ক নিয়ে বলেন, ‘সিনিয়র-জুনিয়রের মাঝে পরিচিত হওয়ার এটা কোনো উপযুক্ত ও কার্যকরী পন্থা নয়। অবিলম্বে র‍্যাগিং নামক কুরুচিপূর্ণ মানসিকতা থেকে শিক্ষার্থীদের বেরিয়ে আসতে হবে।’ 

এ নিয়ে শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, ‘এই বিশ্ববিদ্যালয় মাঝেমধ্যে খুলত, বেশিরভাগ সময়ই বন্ধ থাকত। ছাত্রদল ও শিবিরের লড়াইয়ে সব সময় সাধারণ শিক্ষার্থীরা ভুক্তভোগী হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ সব সময় শিক্ষার পরিবেশ রক্ষার জন্য রাজপথে থেকেছে।’

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরিত করার জন্য যে চ্যালেঞ্জ তাকে স্বাগত জানিয়ে ইবি শাখা সামনে আধুনিক, উন্নত, বিজ্ঞানমনস্ক একটি যুগোপযোগী বিশ্ববিদ্যালয় গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ছাত্রলীগ। তাই সবাইকে র‍্যাগিং মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।’

অন্যদিকে রাতভর ছাত্রী নির্যাতনের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মশাল মিছিল করেছে ছাত্র ইউনিয়ন সংসদ। সোমবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল থেকে মিছিলটি বের হয়ে জিয়া মোড়সহ ক্যাম্পাসের বিভিন্ন চত্বর প্রদক্ষিণ করে ফের জিয়া মোড়ে গিয়ে শেষ হয়।

১২ ফেব্রুয়ারি ইসলামী বিশ্ববিদ্যায়ের দেশরত্ন শেখ হাসিনা হলের গণরুমে এক ছাত্রীকে রাতভর আটকে রেখে নির্যাতন করা হয়। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেত্রী সানজিদা চৌধুরী অন্তরার নেতৃত্বে তার অনুসারীরা সেদিন ওই ছাত্রীকে মারধর ও বিবস্ত্র করে ভিডিও ধারণ, গালাগাল এবং এ ঘটনা কাউকে জানালে মেরে ফেলার হুমকি দেন। 

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী। বিষয়টি নিয়ে হল প্রশাসন, ছাত্রলীগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং উচ্চ আদালতের নির্দেশে জেলা প্রশাসনের গঠিত কমিটি তদন্ত করে। তিন কমিটির তদন্ত প্রতিবেদনে নির্যাতনের সত্যতা মিলেছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা