× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জবিতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা মহড়া

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩ ২২:৫৭ পিএম

জবিতে ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও উদ্ধার বিষয়ে সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত। প্রবা ফটো

জবিতে ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও উদ্ধার বিষয়ে সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত। প্রবা ফটো

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও উদ্ধার বিষয়ে সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় রবিবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ চত্ত্বরে মহড়াটি হয়।

এতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিশেষজ্ঞ প্রশিক্ষক দল অংশগ্রহণ করে। প্রশিক্ষণে রোভার স্কাউট, বিএনসিসি, রেঞ্জার ইউনিটি, গার্লস গাইডের সদস্যরা অংশ নেয়।

মহড়ায় ভূমিকম্পের সময় করণীয়, উদ্ধার প্রক্রিয়ার কলাকৌশল, আগুন থেকে উদ্ধার প্রক্রিয়া, আক্রান্ত হলে করণীয়, দুর্ঘটনায় আক্রান্ত হলে সেখান থেকে উদ্ধারকরণ, আগুন নেভানোর কলাকৌশল, ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময় নিজেদের জান-মাল রক্ষায় বিভিন্ন কলাকৌশল এবং করণীয়, আহত হলে চিকিৎসা প্রদান, গ্যাসের সিলিন্ডারে আগুন লাগলে নেভানোর কৌশল, উদ্ধারের পর চিকিৎসাসেবা দেওয়ারসহ বিভিন্ন বিষয় দেখানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি। তিনি বলেন, ‘ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের মতো দুর্যোগ হুট করেই চলে আসে। কোনো আগাম তথ্য পাওয়া যায় না। তাই এসব দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটে। এজন্য সবাইকেই দুর্যোগের সময় করণীয় সম্পর্কে জ্ঞান রাখতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে মহড়া দিয়ে সবাইকে সেই শিক্ষা দেওয়া, সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। যাতে দুর্যোগের সময় ফায়ার সার্ভিসের আশায় বসে না থেকে সাধারণ মানুষও জান-মাল বাঁচাতে ও ক্ষয়ক্ষতি কমাতে ভূমিকা রাখতে পারে। অন্তত ফায়ার সার্ভিস আসা পর্যন্ত নিজেদেরকে সুরক্ষিত রাখতে পারে।’

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, মহড়ার মাধ্যমে আপনারা ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের সময়ে করণীয় সম্পর্কে শিখে, তা সবার মধ্যে ছড়িয়ে দিবেন। যাতে বাকিরাও শিক্ষা গ্রহণ করে দুর্যোগের সময় কাজে লাগাতে পারে। যা দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে ভূমিকা রাখবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হকের সভাপতিত্বে মহড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কে এম আবদুল ওয়াদুদ, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামালউদ্দীন আহমদ, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. ফিরোজ উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের উপ-পরিচালক মো. আনিসুর রহমান প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা