× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গবেষণায় একে অপরকে সহযোগিতা করবে জবি-বিএসএমএমইউ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ২৩:৪১ পিএম

গবেষণায় একে অপরকে সহযোগিতা করবে জবি-বিএসএমএমইউ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মধ্যে গবেষণা সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। ফলে এখন থেকে বিভিন্ন ধরনের গবেষণাকাজে এক বিশ্ববিদ্যালয় অন্য বিশ্ববিদ্যালয়কে সহযোগিতা করবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে এই চুক্তি হয়। বিএসএমএমইউ-এর পক্ষে রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার এবং জবির পক্ষে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান চুক্তিতে স্বাক্ষর করেন।

পাঁচ বছর মেয়াদী এই চুক্তির মাধ্যমে মেডিকেলের যাবতীয় পরীক্ষা-নিরীক্ষায় ৩০ শতাংশ ছাড় পাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এছাড়াও চুক্তির আওতায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা-গবেষণা প্রকল্প বাস্তবায়নে, প্রযুক্তিগত ও বৈজ্ঞানিক তথ্যের আদান-প্রদান, জার্নালের আদান প্রদান, যৌথ উদ্যোগে বিভিন্ন বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সেমিনার, সিম্পোজিয়াম ও কনফারেন্সের আয়োজন করবে।

এছাড়াও উচ্চতর গবেষণার ক্ষেত্রে গবেষক ও শিক্ষার্থীদের পোস্ট গ্র্যাজুয়েট, এম. ফিল ও পিএইচডি ডিগ্রির যৌথ তত্ত্বাবধান, উভয় প্রতিষ্ঠানের রিসোর্স পার্সন, গবেষক ও শিক্ষার্থীদের সংশ্লিষ্ট অত্যাধুনিক গবেষণাগার ব্যবহার, দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মাঝে নিয়মিত পরিদর্শন, যৌথ প্রকাশনা ও যৌথ প্রকল্পের মাধ্যমে অর্জিত ফলাফলের প্যাটেন্টস প্রক্রিয়াকরণ এবং যৌথ উদ্দেশ্য অর্জনে যে কোনো সহযোগিতা লাভের সুযোগ পাবেন।

চুক্তিতে স্বাক্ষী হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দীন আহমেদ ও উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পক্ষে ডেপুটি রেজিস্ট্রার (আইন) এডভোকেট রঞ্জন কুমার দাস ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. পরিমল বালা স্বাক্ষর করেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান ও বিভিন্ন অনুষদের ডিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমান উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা