× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষাব্যবস্থার জাতীয়করণ চায় শিক্ষক সমিতি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১৫:৫৪ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১৬:০৬ পিএম

রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির নেতারা। প্রবা ফটো

রবিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির নেতারা। প্রবা ফটো

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় শঙ্কায় দিন কাটছে শিক্ষক, শিক্ষার্থী অভিভাবকদের। এমন পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণে সাত দাবি জানিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি। রবিবার (১৯ মার্চ) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের জহুর হুসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। দাবি আদায়ে তিন মাসব্যপী কর্মসূচিও ঘোষণা করেছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বিলকিস জামান বলেন, ‘শিক্ষাব্যবস্থা জাতীয়করণ, শিক্ষকদের পূর্ণাঙ্গ বাড়িভাড়া, উৎসব ভাতা ও চিকিৎসা ভাতা প্রদান, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বেতন স্কেলের অনুরূপ নির্ধারণ এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের মাধ্যমে আর্থিক সুবিধা প্রদানের পরিবর্তে পূর্ণাঙ্গ পেনশন চালু করতে হবে।

এ সময় সংগঠনটির পক্ষ থেকে উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজ শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রে অনুপাত প্রথা বাতিল ও প্রভাষকদের জ্যেষ্ঠ প্রভাষক নামকরণের পরিবর্তে পূর্বের ’সহকারী অধ্যাপক পদ বহাল রাখা, বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক এবং উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষদের দুটি উচ্চতর গ্রেড প্রদান এবং বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের সকল পদের নিয়োগ এনটিআরসির মাধ্যমে ব্যবস্থাকরণের দাবি জানান তিনি।

এ ছাড়া শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ সংগঠনটির সাত দাবি আদায়ের লক্ষ্যে তিন মাসব্যাপী কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়। আগামী ৩০ মার্চ সারা দেশে জেলা সদরে মানববন্ধন, ৬ এপ্রিল সারা দেশে জেলা সদরে শিক্ষক-কর্মচারী সমাবেশ ও সমাবেশ শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান এবং ৬ মে জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষক-কর্মচারী সমাবেশের ঘোষণা দেন শিক্ষক নেতারা

বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি এম এ আউয়াল সিদ্দিকীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন অধ্যক্ষ সমরেন্দ্রনাথ রায় সমর, অধ্যাপক মো. ফজলুল হক খান, অধ্যাপক মধুসুদন বাগচী, অধ্যাপক বিপ্লব কুমার সেনসহ অনেকে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা