× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবির গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১৮:৫২ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১৯:১৩ পিএম

শনিবার ঢাবির সিনেটে গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ভোট কেন্দ্র ঘুরে দেখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অন্যান্য প্রার্থীরা। সংগৃহীত

শনিবার ঢাবির সিনেটে গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ভোট কেন্দ্র ঘুরে দেখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অন্যান্য প্রার্থীরা। সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০২৩-এ আওয়ামীপন্থি প্যানেল ‘গণতান্ত্রিক ঐক্য পরিষদ’ নিরঙ্কুশ জয় লাভ করেছে। নির্বাচিত ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি সবাই আওয়ামীপন্থি প্যানেলটির প্রার্থী ছিলেন।

বিএনপিপন্থি জামায়াত সমর্থিত কেউ নির্বাচনে অংশ নেননি। স্বতন্ত্র প্যানেল 'টিম অপরাজেয়' থেকে একটি প্যানেল আওয়ামীপন্থি প্যানেলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে।

রবিবার (১৯ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং নির্বাচনের চিফ প্রিজাইডিং অফিসার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই ফল ঘোষণা করেন।

নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন ঢাবির ইতিহাস বিভাগের অধ্যাপক আশফাক হোসেন। তিনি পেয়েছেন ১১ হাজার ৯৭৬ ভোট। দ্বিতীয় সর্বোচ্চ ১১ হজার ৮৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী এবং তৃতীয় সর্বোচ্চ ১১ হাজার ৭৬০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন নুজহাত চৌধুরী।

এ ছাড়া বাকি রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা প্রতিনিধি হলেন, অধ্যাপক ড. মো. অহিদুজ্জামান, এসএম বাহালুল মজনুন চুন্নু, মো. আতাউর রহমান প্রধান, এইচএম বদিউজ্জামান সোহাগ, মো. মুরশেদুল কবীর, এআরএম মনজুরুল আহসান বুলবুল, অধ্যাপক ড. অসীম সরকার, মীর্জা মো. আব্দুল বাছেত, অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী, অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. জেডএম পারভেজ সাজ্জাদ, মোহাম্মদ ইকবাল মাহমুদ, অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, নিজাম চৌধুরী, অধ্যাপক ড. শারমিন মূসা, এএইচএম এনামুল হক চৌধুরী, অধ্যাপক ডা. মো. কামরুল হাসান, অ্যাডভোকেট মুহাম্মদ শফিক উল্ল্যা, অধ্যাপক মোহাম্মদ আব্দুল বারী, রঞ্জিত কুমার সাহা এবং অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

নির্বাচিত ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি ফলাফল প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সাক্ষাৎ করেন।

ঢাবি সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের প্রথম ধাপে ৪, ১১ ও ১৪ মার্চ ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। শনিবার ঢাকায় ভোটগ্রহণ শেষ হয়। রবিবার ভোট গণনা শেষে নির্বাচনে বিজয়ী ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটের নাম ঘোষণা করা হয়।

এ নির্বাচনে মোট ভোটার ছিলেন ৫৯ হাজার ৩২০ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ১৫ হাজার ২০২ জন। নির্বাচনে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনার (আওয়ামীপন্থি) গণতান্ত্রিক ঐক্য পরিষদ তাদের ২৫ জনের প্যানেল অংশ নেয়। টিম অপরাজেয় ব্যানারে ৯ জন প্রার্থী অংশ নিয়েছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচিত রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের আন্তরিক অভিনন্দন জানান।

তিনি বলেন, ‘নিয়মনীতি অনুসরণ করে এই নির্বাচনে স্বচ্ছতা, জবাবদিহিতা, গ্রহণযোগ্যতা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতিফলন ঘটেছে। এই ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট পূর্ণাঙ্গ সিনেটে পরিণত হয়েছে।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এবং নির্বাচনের চিফ প্রিজাইডিং অফিসার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং নির্বাচিত গণতান্ত্রিক ঐক্য পরিষদের নেতা এসএম বাহালুল মজনুন চুন্নু বক্তব্য দেন।



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা