× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোনারগাঁও ইউনিভার্সিটি

স্বাধীনতা দিবস উপলক্ষে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৫:০৩ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১৫:২৬ পিএম

প্রতিযোগিতায় বিজয়ীদের সার্টিফিকেট ও ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়

প্রতিযোগিতায় বিজয়ীদের সার্টিফিকেট ও ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়

সোনারগাঁও ইউনিভার্সিটির গ্রিন রোডের ক্যাম্পাস অডিটোরিয়ামে বুধবার (২৯ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী এবং ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

স্বাধীনতা ও জাতীয় দিবস সম্পর্কে বক্তব্য দেন প্রধান অতিথি সোনারগাঁও ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার, বিশেষ অতিথি উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান। সভাপতিত্ব করেন প্রাক্তন ট্রেজারার ও ব্যবসায় প্রশাসনের প্রফেসর মো. আল-আমিন মোল্লা। অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা দিবসের স্বরচিত কবিতা পাঠ করেন পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. ওমর ফারুক মোল্লা। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর মো. মোস্তফা হোসেন এবং সঞ্চালক হিসেবে ছিলেন রেজিস্ট্রার এসএম নূরুল হুদা।

উপাচার্য প্রফেসর ড. মো. আবুল বাশার বক্তব্যের শুরুতে স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও যারা স্বাধীনতাযুদ্ধে জীবন দিয়ে আমাদের বাংলাদেশ নামক একটি দেশ উপহার দিয়েছেন তাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, দীর্ঘ নয় মাস রক্তাক্ত যুদ্ধের পর আর ৩০ লাখ মা-বোন ও শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা ফিরে পেয়েছি আমাদের প্রিয় স্বাধীনতা। তিনি আরও বলেন, যাদের রক্ত ও জীবনের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের প্রিয় স্বাধীনতা ও সব ধরনের অধিকার, তাদের আমরা কখনও ভুলব না। তাদের নাম ইতিহাসের পাতায় চিরকাল লেখা থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর শামীম আরা হাসান প্রথমেই শ্রদ্ধাভরে স্মরণ করেন মুক্তিযুদ্ধের মহান শহীদদের ও বীর মুক্তিযোদ্ধাদের; যাদের আত্মত্যাগ ও জীবন বিসর্জনের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে।

দিনব্যাপী রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় সোনারগাঁও ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রচনা প্রতিযোগিতায় ১১ জনকে এবং কবিতা আবৃত্তিতে আটজনকে শ্রেষ্ঠ প্রতিযোগী হিসেবে নির্বাচিত করা হয়।

রচনা প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন ইয়ানূর ঝুমকী, মো. ইয়ামিন, সুমাইয়া জাহান, মনির হোসেন, রাফিয়া আসমা ইভা, রেশমা আক্তার, ইমন ইসলাম, নুসরাত জাহান বৃষ্টি, শ্রাবণী বর্মন, কাশফিয়া কাজী ও মেহরাব হোসেন।

কবিতা আবৃত্তিতে বিজয়ীরা হলেন ফাহিম মুনতাসির, ইয়ানূর ঝুমকী, মেহরাব হোসেন, ইমন ইসলাম, নূর মোহাম্মদ , কাজী আসাদুর রহমান, মো. ইয়ামিন ও মো. মনির হোসেন। পরে নির্বাচিতদের সার্টিফিকেট ও ক্রেস্ট দিয়ে পুরস্কৃত করা হয়। দোয়া ও ইফতার মাহফিলের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা