× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুচ্ছে থাকতে চায় না জবি, ৮ এপ্রিল আসতে পারে সিদ্ধান্ত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৩ ১৭:১৩ পিএম

গুচ্ছে থাকতে চায় না জবি, ৮ এপ্রিল আসতে পারে সিদ্ধান্ত

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করলে পরীক্ষায় কাজ না করার হুঁশিয়ারি দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষকরা। এ সময় একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মেনে নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তির জন্য কেন্দ্রীয় ভর্তি কমিটি গঠনের দাবি জানান তারা।

সোমবার (৩ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে শিক্ষক সমিতি আয়োজিত মানববন্ধনে শিক্ষকরা এ হুঁশিয়ারি দেন। মানববন্ধনে চার শতাধিক শিক্ষকের সঙ্গে কর্মকর্তা-কর্মাচারীরাও অংশ নেন। 

মানববন্ধনে ২০২২-২৩ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিসংক্রান্ত ৬৪তম একাডেমিক কাউন্সিলে (বিশেষ) নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের দাবি জানানো হয়।

শিক্ষকরা জানান, গুচ্ছ ভর্তি প্রক্রিয়া কোনো গবেষণা ছাড়াই আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়েছে। এ চাপিয়ে দেওয়ার ক্ষমতা কারও নেই। ১৫ মার্চ একাডেমিক কাউন্সিলে ৩৬টি বিভাগের শিক্ষকদের সর্বসম্মতিক্রমে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একাডেমিক কাউন্সিলে গুচ্ছ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা সিন্ডিকেটে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

কিন্তু সভায় এমন কোনো সিদ্ধান্তই নেওয়া হয়নি। শুধু গুচ্ছ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। তাই একাডেমিক সভার সিদ্ধান্তের বিজ্ঞপ্তি পরিবর্তনের দাবি জানান শিক্ষকরা।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক একেএম লুৎফর রহমান বলেন, 'বিশ্ববিদ্যালয়ে তো একটি আইন আছে। আইনে বলা আছে, ভর্তি পরীক্ষার ক্ষেত্রে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত চূড়ান্ত। কিন্তু এখন বলা হচ্ছে, সিন্ডিকেটে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। যা আইনের পরিপন্থি।'

এদিকে মানববন্ধন শেষে দাবিগুলো নিয়ে উপাচার্যের কক্ষে অবস্থান নেন শিক্ষকরা। পরে শিক্ষকদের দাবির মুখে একাডেমিক কাউন্সিলের সভার সিদ্ধান্তের কার্যবিবরণীর বিজ্ঞপ্তি পরিবর্তন করা হয়।

উপাচার্যের কক্ষ থেকে বেরিয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আইনুল ইসলাম বলেন, ‘আগামী ৫ বা ৬ এপ্রিল একাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হবে। সেখানে নিজস্ব পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে একটি কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে।’

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক বলেন, ‘এখন এ বিষয়ে কিছু বলতে চাই না। আগামী ৮ এপ্রিল সিন্ডিকেট সভা আহ্বান করা হয়েছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা