× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে রাবির সাত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

রাজশাহী অফিস

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৬:০৮ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৬:৪৬ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ সেশনে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে সাত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম।

মঙ্গলবার (১৮ এপ্রিল) তিনি মতিহার থানায় মামলাটি করেন।

মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় আসামি করা হয়েছে আইন বিভাগের সাবেক শিক্ষার্থী (২০১৫-১৬ সেশন) শফিউল্লাহ; ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী ফজলুল করিম মাহিন; ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী ইয়াছির আরাফাত; ফিশারিজ বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী আলিফ হোসেন; ফোকলোর বিভাগের ২০২১-২২ সেশনের শিক্ষার্থী নজরুল ইসলাম; লোকপ্রশাসন বিভাগের ২০১২১-২২ সেশনের শিক্ষার্থী আল শামস তামিম এবং লোক প্রশাসন বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী শিশির আহমেদ।

এজাহারে বলা হয় : ২০২১-২২ সেশনের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে অসদুপায় অবলম্বন করে অংশগ্রহণ করেন অভিযুক্তরা। এতে ইয়াছির আরাফাত ও নজরুল ইসলামের হয়ে শিশির আহমেদ, আলিফ হোসেনের হয়ে ফজলুল করিম মাহিন, আল শামস তামিমের হয়ে শফিউল্লাহ প্রক্সি পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার্থী না হওয়া সত্ত্বেও এমন অসদুপায় অবলম্বন পাবলিক পরীক্ষা অপরাধ আইন-১৯৮০-এর অপরাধ সংঘটিত হয়েছে। তাই ওই অপরাধে অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা অভিযোগে বলা হয়েছে।

ওসি হাফিজুর রহমান বলেন, গত বছর ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ এনে একটি এজাহার দায়ের করা হয়েছে মঙ্গলবার। যা মামলা হিসেবে গ্রহণ করো হয়েছে। এ বিষয়ে আইনি প্রক্রিয়া চলমান।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ভর্তি পরীক্ষায় প্রক্সি বা জালিয়াতি বিষয় নিয়ে আমরা সর্বদা সতর্ক আছি। তারই ধারাবাহিকতায় এ সাতজনকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চিহ্নিত করেছে। তবে এ বিষয়ে প্রক্রিয়াগত কারণে কিছুটা দেরি হয়েছে। এখন আমরা এ চক্রটির বিষয়ে শতভাগ নিশ্চত।

তিনি বলেন, আসন্ন ভর্তি পরীক্ষা নিয়ে আমরা আরও সতর্ক রয়েছি।

গত বছর রাবির ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে আটক পাঁচজনকে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে হাজতে পাঠানো হয়। এ ছাড়া প্রক্সিকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দুজন ভর্তিচ্ছুর ফল বাতিল করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা