× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘বি’ ইউনিট দিয়ে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৯ মে ২০২৩ ২২:০১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২০ মে) থেকে। আজ পরীক্ষা হবে শুধু ‘বি’ (মানবিক) ইউনিটের। গুচ্ছ পরীক্ষায় থাকছে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মোট ১৯টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ২৭ মে (শনিবার) ‘সি’ ইউনিট এবং ৩ জুন (শনিবার) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হওয়ার কথা আছে। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসেই এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশিষ্টরা।

পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের ১ ঘণ্টার মধ্যে ১০০ নম্বরের নৈর্ব্যত্তিক পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের ফল মেধাক্রমসহ প্রকাশ করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এবং টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার গতকাল শুক্রবার এসব তথ্য জানিয়েছেন।

উপাচার্য ইমদাদুল হক জানান, মানবিক শাখার ‘বি’ ইউনিটে এবার সর্বমোট আবেদন পড়েছে ৯৬ হাজার ৪৩৪টি। এই ইউনিটে মোট আসন সংখ্যা ৭ হাজার ৭৪৬ টি, যেখানে প্রতি আসন লড়বেন ১৩ জন। ২২ বিশ্ববিদ্যালয়ের ১৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, আবেদনকারীদের মধ্যে সবচেয়ে বেশি শিক্ষার্থী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এবার ‘বি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছেন ২১ হাজার ৬৫ জন শিক্ষার্থী। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিবেন ১২ হাজার ৮৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এ দিকে উপাচার্য অধ্যাপক নাছিম আখতার জানান, ১৯ কেন্দ্রের মধ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়- এই চারটি কেন্দ্রের উপকেন্দ্র রয়েছে। সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত কক্ষ খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবেনা। প্রতি বেঞ্চে এবার দুই জন পরীক্ষা দিবেন। শিক্ষার্থীদের আসন বিন্যাসও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ভর্তি পরীক্ষার সব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা