× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ড. ইউনূসের উস্কানিতেই বিদেশিরা দেশের অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী : শিক্ষা উপমন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ৩০ মে ২০২৩ ১৮:১৮ পিএম

আপডেট : ৩০ মে ২০২৩ ১৮:৩৮ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান। প্রবা ফটো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান। প্রবা ফটো

ড. ইউনূসের উস্কানিতেই বিদেশিরা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী হয়ে উঠেছে বলে অভিযোগ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেছেন, ‘নোবেল শান্তি পুরস্কারকে অশান্তির কাজে লাগাতে যুদ্ধবাজ আমেরিকার রাজনীতিবিদ হিলারি ক্লিনটনের সঙ্গে গাঁট বেঁধেছেন ড. ইউনূস। তিনি তাদের তদবিরকে ভিত্তি দিচ্ছেন এবং তাদের পথ দেখাচ্ছেন। জীবনের শেষে এসেও প্রতিশোধ নেবেন বলে ড. ইউনূস অনেক জায়গায় বলেছেন। এই পরিপ্রেক্ষিতেই বিদেশিরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে অতি উৎসাহী হয়ে উঠেছে।’

মঙ্গলবার (৩০ মে) দুপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, ‘বিএনপি-জামায়াত জোট বাইডেন প্রশাসন ও ইউরোপ ইউনিয়নে লবিস্ট নিয়োগ দিয়েছে।’

সভাপতির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ‘বঙ্গবন্ধু কতটা শান্তিপ্রিয় ছিলেন তা তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে প্রতিফলিত হয়েছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অন্তর্জাতিক অনৈতিক চাপ সম্পর্কে সজাগ থাকতে হবে। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারকে আরও একবার সুযোগ দিতে হবে।’

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস এবং প্রবন্ধের ওপর আলোচনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।

সহকারী অধ্যাপক মো. মিনহাজ উদ্দীনের সঞ্চালনায় বক্তব্য দেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম মাসুম বিল্লাহ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান প্রমুখ।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে মঙ্গলবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতৃত্বে একটি শোভাযাত্রা পুরো ক্যাম্পাস ঘুরে বিশ্ববিদ্যালয়ের মুজিব মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এ ছাড়াও শহীদ মিনার চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে উৎসবটি উদযাপন করা হয়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা