× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষার্থীদের নিজের স্বপ্নের ওপর দৃঢ় বিশ্বাস রেখে অধ্যয়নের আহ্বান স্পিকারের

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ২১:২৭ পিএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ২১:৪১ পিএম

এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন (এইউডব্লিউ) আয়োজিত গণিত ও বিজ্ঞানশিক্ষা-বিষয়ক সামার স্কুলের সমাপনী অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রবা ফটো

এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন (এইউডব্লিউ) আয়োজিত গণিত ও বিজ্ঞানশিক্ষা-বিষয়ক সামার স্কুলের সমাপনী অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রবা ফটো

শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্নের ওপর দৃঢ় বিশ্বাস রেখে অধ্যয়ন করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন (এইউডব্লিউ) আয়োজিত গণিত ও বিজ্ঞানশিক্ষা-বিষয়ক সামার স্কুলের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার (৩ আগস্ট) চট্টগ্রামে এইউডব্লিউর এমএম আলী রোড ক্যাম্পাসে অনুষ্ঠানটির আয়োজন করা হয়। এতে অতিথি, ছাত্রছাত্রী, তাদের অভিভাবক, সাংবাদিক ও শেভরন বাংলাদেশের প্রতিনিধিসহ অনেকেই উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, ’প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষা প্রসারে সব সময় অগ্রবর্তী। প্রধানমন্ত্রী তৃণমূলের দরিদ্র ও বঞ্চিত ১ কোটি শিক্ষার্থীর মাঝে মায়েদের মোবাইলের মাধ্যমে বৃত্তি প্রদান, মায়েদের মোবাইল প্রদান, বিনামূল্যে বই বিতরণ, উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদানসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছেন। ফলে বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেলে পরিণত হয়েছে।’

তিনি বলেন, ’প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর স্মার্ট বাংলাদেশের প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আধুনিক, প্রযুক্তিনির্ভর শিক্ষিত জাতি প্রয়োজন।’ এ সময় তিনি উন্নয়ন কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।

শেভরনের অর্থায়নে এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেনে সম্প্রতি তাদের বার্ষিক গণিত ও বিজ্ঞানশিক্ষা-বিষয়ক সামার স্কুল অনুষ্ঠিত হয়। নারীদের বিজ্ঞানশিক্ষায় আগ্রহী করতে এবং সেই সঙ্গে তাদের একাডেমিক দক্ষতা বিকশিত করতে ২০১৯ সাল থেকে শেভরন ও এইউডব্লিউ যৌথভাবে এই প্রোগ্রাম চালু করে। এটি শিক্ষার্থীদের গণিত ও বিজ্ঞানশিক্ষায় দক্ষতা বৃদ্ধিতে ও প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।  

পাঁচ সপ্তাহব্যাপী ভিন্নধর্মী এই প্রোগ্রামে মূলত গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, কম্পিউটার কোডিং এবং জনস্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞান শেখানো হয়। বিষয়গুলো দেশ-বিদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে আগত পেশাদার ও যথাযথ অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক দ্বারা পড়ানো হয়। একাদশ ও দ্বাদশ শ্রেণিপড়ুয়া মোট ৫২ জন মেধাবী শিক্ষার্থীকে এই বছরের সামার স্কুলে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ যোগ্যতা সনদ প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে তিনি ও এইউডব্লিউ উপাচার্য ড. রুবানা হক শিক্ষার্থীদের মধ্যে যোগ্যতা সনদ বিতরণ করেন । এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। আরও উপস্থিত ছিলেন শেভরন বাংলাদেশের করপোরেট এফেয়ারসের পরিচালক মুহাম্মদ ইমরুল কবির, মানাল মোহাম্মদ (পরিচালক, লিগ্যাল), মুনাওয়ার হেলাল চৌধুরী, (পরিচালক, এইচএসই) এবং কমিউনিটি এনগেজমেন্ট ও সামাজিক বিনিয়োগ ম্যানেজার তুষারুজ্জামান খন্দকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা