× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে হৃদয়ে ধারণ করি : কুবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩ ২০:৪০ পিএম

আপডেট : ০৯ আগস্ট ২০২৩ ২১:৪২ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়। প্রবা ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়। প্রবা ফটো

২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকে হাটি হাটি পা পা করে এগিয়ে চলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। রাজনৈতিক অস্থিরতা, শিক্ষক সমিতির কোন্দলসহ বিভিন্ন কারণে বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি থমকে গেছে বারবার। তবে বর্তমান সময়ে নানা সমালোচনাকে ছাপিয়ে বিশ্ববিদ্যালয়টি এগিয়ে যাচ্ছে নতুন করে। এর একটি কারণ হিসেবে বলা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছের পরীক্ষার্থীদের কাছে পছন্দের তালিকায় ছিল শীর্ষে। ২০২১ সালে সপ্তম উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের যোগদানের পর থেকেই পাল্টে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের চিত্র।

গুচ্ছ ভর্তি-ইচ্ছুকদের পছন্দে শীর্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় : ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ পরীক্ষার্থীদের ২২টি বিশ্ববিদ্যালয়ে আবেদনের সুযোগ দেওয়া হয়। সেখান থেকে সর্বোচ্চ সংখ্যক আবেদন পরেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। তথ্য অনুযায়ী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মোট আবেদন জমা হয় ২২ হাজার ৭৪টি। প্রতিটি সিটের বিপরীতে ২১ জন শিক্ষার্থী লড়েছে।

গবেষণায় কুবির খ্যাতি : এডি সায়েন্টিফিক ইন্ডেক্সসহ বেশ কয়েকটি ইন্ডেক্সিং সাইটে অবস্থানের উন্নতি হয়েছে বিশ্ববিদ্যালয়টির। বর্তমানে এডি সায়েন্টিফিক ইন্ডেক্সে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮৮ জনের অবস্থান আছে, যা ২০২১ সালের আগে ছিল ৫ জন। তা ছাড়া গবেষণা-নৈপুণ্যের সম্মানস্বরূপ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১৭ শিক্ষককে ভাইস-চ্যান্সেলর অ্যাওয়ার্ড প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গবেষণার জন্য বরাদ্দ দুই কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। যা গতবছরে ছিল ১ কোটি ৭২ লাখ।

নিজস্ব তহবিল থেকে শিক্ষার্থীদের স্কলারশিপ প্রদান : বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের ১৯টি বিভাগের ২৩৭ জন মেধাবী ও আর্থিক প্রতিকূলতা মোকাবিলা করা শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর স্কলারশিপ দেওয়া হয়েছিল। প্রথমবারের মতো শিক্ষার্থীদের মধ্যে আট হাজার ৫০০ টাকার বৃত্তির চেক বিতরণ করেন উপাচার্য। এই বৃত্তির অর্থ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা থেকে যে আয় করেছিল সেটি থেকে প্রদান করা হয়েছিল।

গবেষণা ও প্রকাশনা বৃদ্ধিতে বিভিন্ন সংস্থার সাথে চুক্তি : বিশ্ববিদ্যালয়টি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সহজতর করার লক্ষ্যে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের (বিসিএসআইআর) সঙ্গে পাঁচ বছরের একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে। প্রতি পাঁচ বছর পর এটি স্বয়ংক্রিয়ভাবে নবায়ণ হবে। এই চুক্তির মাধ্যমে ভবিষ্যতে নেতৃত্ব, উদ্ভাবক ও চিন্তাবিদ তৈরির উদ্দেশ্যে দুইটি প্রতিষ্ঠানই বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, গবেষণা প্রকল্পে সহায়তা, ডিজাইন, ও বাস্তবায়নে কাজ করে যাবে।

পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য বিভিন্ন উদ্যোগ : ‘ক্লিন ক্যাম্পাস গ্রিন ক্যাম্পাস’ এই স্লোগানকে ধারণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিষ্কার ও সবুজ রাখার জন্য স্থাপন করা হয়েছে ডাস্টবিন। শিক্ষার্থীদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণের লক্ষ্যে ক্যাম্পাসের ১০ জায়গায় ডাস্টবিন স্থাপন করা হয়।

বর্ষা শুরু হতে না হতেই মশার উপদ্রব বেড়ে যায় বিশ্ববিদ্যালয়ে। প্রতিবছরই মশার উপদ্রব বৃদ্ধি পেলে কুমিল্লা সিটি কর্পোরেশনের সহযোগিতায় স্প্রে করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এই বছর মশামুক্ত ক্যাম্পাস গড়তে ফগার মেশিন কিনেছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে কেনা হয়েছে এই ফগার মেশিন।

খেলাধুলায় শিক্ষার্থীদের এগিয়ে যাওয়ার জন্য নানা উদ্যোগ : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২৩ সালে প্রথমবারের মতো নবাব ফয়জুন্নেছা চৌধুরাণী হল ও শেখ হাসিনা হলের মধ্যে আন্তঃহল (ছাত্রী) প্রীতি ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করা হয়। এ ধরনের আয়োজন বিগত বছরে কখনও আয়োজন করা হয়নি। ‘বিশ্ববিদ্যালয় ক্রীড়াঙ্গণে বন্ধুত্ব’ স্লোগানকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয়েছিল আন্তঃবিশ্ববিদ্যালয় হকি প্রতিযোগিতা। হকি প্রতিযোগিতায় রানার্স আপ হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) হকি টিম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কাছে ফাইনালে ২-০ তে পরাজিত হয় কুবি হকি টিম।

এই সফলতার পরেই খেলোয়াড়দের উৎসাহিত করতে খেলোয়াড়দের জন্য ড্রেসিং রুম বানানোর উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এক কোটি টাকা ব্যয় ধরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠের পাশে এটি বানানো হচ্ছে। বর্তমানে দুইটি ড্রেসিং রুম ও ওয়াশিং জোন বানানোর কাজ চলমান রয়েছে। পরবর্তীতে দোতালায় জিমনেসিয়াম এবং তৃতীয় তলায় খেলোয়াড়দের থাকার ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, ‘বর্তমান উপাচার্য স্যারের সব থেকে ভালো কাজ হচ্ছে কমিউনিটি এনগেজমেন্ট এবং রিসার্চ প্রণোদনা। আগে শিক্ষার্থীদের রিসার্চ করার এতো একটা স্কোপ ছিল না। তিনি আসার পর সেই সুযোগ বেড়েছে পাশাপাশি শিক্ষার্থীরাও আগ্রহ প্রকাশ করছে। শিক্ষকদের রিসার্চের জন্য ইউজিসি থেকে একটি ফান্ড বরাদ্ধ থাকে। এই উপাচার্য স্যার আসার পর থেকে আমাদের এই রিসার্চ ফান্ডিং আরও বেড়েছে। সব মিলিয়ে  আমদের বিশ্ববিদ্যালয় রিসার্চের দিক দিয়ে অনেক এগিয়ে যাচ্ছে।’

রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ড. এ. কে. এম. রায়হান উদ্দিন বলেন, ‘ভিসি স্যার শিক্ষক-শিক্ষার্থীদেরকে গবেষণার দিকে যে উৎসাহিত করেন তা আমাদের জন্যও অনেক উৎসাহজনক। এটা নির্দ্বিধায় বলা যায়, তিনি গবেষণা ও একাডেমিক শিক্ষার জন্য তিনি তার প্রচেষ্টা অব্যাহত রাখছেন। তিনি চাচ্ছেন ছাত্র-শিক্ষক উভয়েই যাতে গবেষণার কাজে নিজেদের মনোযোগ বাড়াতে পারে। ভিসি মহোদয় বিশ্ববিদ্যালয় ফান্ড থেকে আলাদা টাকা ম্যানেজ করে শিক্ষকদের প্রণোদনা দেন, তাদেরকে গবেষণার দিকে উৎসাহিত করার জন্য।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘আমি বিশ্ববিদ্যালয়কে হৃদয়ে ধারণ করি। বিশ্ববিদ্যালয়ে ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছি। আমার লক্ষ্য একটাই যে আমি যেনো বিশ্ববিদ্যালয়কে উচ্চ একটা পর্যায়ে নিয়ে যেতে পারি। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেনো অন্য আন্তর্জাতিক মানের যে বিশ্ববিদ্যালয়গুলো আছে সেগুলোর শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে। তাদের যেনো পিছনে ফেলে এগিয়ে যেতে পারে, সে পরিমাণ ক্যাপেবল যেনো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিটা শিক্ষার্থী হয়, সেটাই আমার লক্ষ্য। আমি সেই লক্ষ্যকে ধরেই কাজ করে যাচ্ছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা