× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাকরির বাজারে গ্রহণযোগ্যতা বাড়াতে বহুমাত্রিক দক্ষতা দরকার : শিক্ষা উপমন্ত্রী

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৫ পিএম

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩৪ পিএম

চাকরির বাজারে গ্রহণযোগ্যতা বাড়াতে বহুমাত্রিক দক্ষতা দরকার : শিক্ষা উপমন্ত্রী

চাকরির বাজারে গ্রহণযোগ্যতা বাড়াতে বহুমাত্রিক দক্ষতা দরকার বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেন, আমাদের ছেলেদের থিওরিটিক্যাল নলেজে ভরপুর। তাদের বাস্তবিক জ্ঞান বা দক্ষতা কম। তাই চাকরির বাজারে নিজেদের গ্রহণযোগ্যতা বাড়াতে হলে বহুমাত্রিক দক্ষতা ও ভাষা জানতে হবে। পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সফট স্কিল অর্জন করতে হবে। শিক্ষানবিশ বা বিনা বেতনে হলেও কাজে লেগে যেতে হবে। তাহলে একটা সময় দক্ষতার জোরে বিশ্ববাজারে কদর বাড়বে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রামের বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের দ্বিতীয় সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দীন কর্তৃক দায়িত্বপ্রাপ্ত হয়ে তিনি উপস্থিত থেকে শিক্ষার্থীদের ডিগ্রি প্রদান করেন।

সমাবর্তনে ৩টি অনুষদের অধীনে ৫টি বিভাগের মোট ৪ হাজার ৬৬৩ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। তাদের মধ্যে ৫ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল, ৪ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল ও ৬ জনকে চেয়ারম্যান গোল্ড মেডেল প্রদান করা হয়।

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জনগণের সঞ্চিত অর্থ বিনিয়োগের নামে গুটিকয়েক ব্যবসায়ীর হাতে চলে যাচ্ছে। এর ফলে উদ্যোক্তারা সুযোগ পাচ্ছেন না। তিনি বলেন, ব্র্যাক ব্যাংক আমাকে ১০ লাখ টাকার ক্রেডিট কার্ডও দেয়নি। তারপর যখন সরকারের মন্ত্রী হয়েছি তখন ২০ লাখ টাকার ক্রেডিট কার্ড দিতে তারা রাজি হয়েছে। কারণ সে জানে ঋণখেলাপি হলে নির্বাচন করতে পারব না। তাই সে বিনা সিকিউরিটিতে ক্রেডিট কার্ড দিতে আসছে। বাস্তবতা হচ্ছে এটা- জনগণের যে সঞ্চিত অর্থ সেটা বিনিয়োগের নামে গুটিকয়েক ব্যাবসায়ীর হাতে যাচ্ছে। আমার সাধারণ উদ্যোক্তারা সেই সুবিধা পাচ্ছেন না। এখন আমি ৫ লাখ টাকাই পেলাম না, ৫ কোটি টাকার ব্যবসা করব কোথা থেকে? তাই আমি বলব, সেই পুঁজির দিকে তাকিয়ে থাকলে হবে না, আমরা যদি দক্ষ হই আত্মনির্ভরতা সম্ভব।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএফএম আওরঙ্গজেব সমাবেশে স্বাগত বক্তব্য দেন। সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমিরেটাস, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. একে আজাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, বিজিসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, প্রাক্তন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আফছার উদ্দিন আহমদ ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ব্যারিস্টার ইমতিয়াজ উদ্দিন আহমদ আসিফ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা