× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

ছাত্রী হলে আবাসন নিশ্চিত করার দাবিতে শিক্ষার্থীদের অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩ ২০:০৩ পিএম

আপডেট : ০৭ অক্টোবর ২০২৩ ২৩:০৪ পিএম

কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের রাস্তা অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন। প্রবা ফটো

কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের রাস্তা অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলন। প্রবা ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্থায়ী আবাসন নিশ্চিত করার দবিতে আন্দোলন করেছেন হেলথ কেয়ার সেন্টারের (নতুন ছাত্রী হল) আবাসিক শিক্ষার্থীরা। শনিবার (অক্টোবর) বিকাল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের রাস্তা অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে বিকাল সাড়ে ৫টার দিকে ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. হারুন-অর-রশিদের আশ্বাসে শিক্ষার্থীরা হলে ফিরে যান।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তাদেরকে প্রথমে স্থায়ী হলে তোলার কথা থাকলেও হেলথ কেয়ারে ওঠানো হয়। এখন তাদের এক বেডে দুজন করে থাকতে হয়। কোনো ডাইনিং ব্যবস্থা না থাকায় বাইরে থেকে খাবার কিনে খেতে হয়, নিরাপত্তা সংকট, অপর্যাপ্ত ওয়াশরুম থাকায় চরম ভোগান্তিতে থাকতে হচ্ছে। হলের সব সুবিধা থেকে তারা বঞ্চিত হচ্ছেন। তাদের রুমে জিনিসপত্র রাখার পর চলাচলের জায়গা থাকে না। এতে পড়াশোনার পরিবেশ না পাওয়ায় তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

শিক্ষার্থীদের বিভিন্ন দাবি হলো- তাদের স্থায়ী হল না দিয়ে নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু না করা, অবিলম্বে তাদের স্থায়ী হলে স্থানান্তর করা, স্থায়ী আবাসন নিশ্চিত করা এবং তাদেরকে হলের স্থায়ী ছাত্রী হিসেবে নথিবদ্ধ করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, হেলথ কেয়ার সেন্টারে বর্তমানে ১৬০ জন আবাসিক শিক্ষার্থী রয়েছেন। এসব শিক্ষার্থীর বেশিরভাগ প্রথম বর্ষের। বিশ্ববিদ্যালয়ে নতুন তিনটি ছাত্রী হলের কাজ চলমান। কাজ শেষ না হওয়ায় এসব শিক্ষার্থীকে হেলথ কেয়ার সেন্টারে রাখা হয়েছে।

অধ্যাপক ড. হারুন-অর-রশিদ প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে সিনিয়র শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের স্থায়ী হলে উঠাতে চাই। এরপর পর্যায়ক্রমে নতুন শিক্ষার্থীদের হলে তুলব। রাতে মেয়েদের পাঁচ হলের প্রভোস্টদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা