× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দেশে ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ ঐতিহাসিক ভূমিকা পালন করে থাকেন : রবি উপাচার্য

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিবেদক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ২১:২০ পিএম

দেশে ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ ঐতিহাসিক ভূমিকা পালন করে থাকেন : রবি উপাচার্য

দেশের ক্রান্তিকালে বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ বুদ্ধিজীবী হিসেবে ঐতিহাসিক ভূমিকা পালন করে থাকেন বলে মন্তব্য করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম। রবিবার (২৬ নভেম্বর) সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সহযোগিতার জন্য শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, নবীন বিশ্ববিদ্যালয়টির তরুণ ও উদ্যমী শিক্ষকদের কারণেই সেশনজট ছাড়াই প্রথম ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক সম্পন্ন করতে সক্ষম হয়েছি। বৈরী পরিবেশে থেকেও আপনাদের দীপ্ত পদচারণায় বাংলাদেশের নবীন বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রতিযোগিতা করে র‍্যাংকিংয়ে প্রথম সারিতে অবস্থান করছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়।

শিক্ষক-শিক্ষার্থীদের গুণগত মান অর্জনে শিক্ষক সমিতির দায় রয়েছে বলে তিনি আরও উল্লেখ করেন, শিক্ষকদের গবেষণা, উৎকর্ষতা অর্জন ও সহ-শিক্ষামূলক কার্যক্রমে নিবিড় অংশগ্রহণ ছাড়া একটি বিশ্ববিদ্যালয় কখনও পরিণত বিশ্ববিদ্যালয়ে হতে পারে না। তাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমুখী ও গতিশীল কার্যক্রমকে অর্থবহ করতে সৃজনশীল কাজে অংশগ্রহণসহ উন্নত গবেষণা ও প্রকাশনায় মনোযোগী হওয়ার জন্য তিনি শিক্ষকদের প্রতি অনুরোধ জানান। 

দেশের ক্রান্তিকালে বুদ্ধিজীবী হিসেবে বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ ঐতিহাসিক ভূমিকা রেখেছেন। এই ধারাবাহিকতায় জাতীয় স্বার্থে শিক্ষকদের সচেষ্ট থাকার জন্য আহ্বান জানান উপাচার্য। এ ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি যথাযথ ভূমিকা পালন করবে বলে তিনি প্রত্যাশা করেন। 

সভায় সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষকগণ। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা