× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নদী না বাঁচলে দেশ বাঁচবে না : পরিকল্পনা প্রতিমন্ত্রী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৯ পিএম

শুক্রবার বাকৃবিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

শুক্রবার বাকৃবিতে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

নদী না বাঁচলে বাংলাদেশ বাঁচবে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। তিনি বলেন, বড় নদী থাকার কারণে বাংলাদেশ বেঁচে আছে। অনেক নদী শুকিয়ে যাচ্ছে। বর্তমানে অনেক নদীতে ড্রেজিং করা হচ্ছে। বড় বড় নদী এখন সংরক্ষিত হচ্ছে। আমরা জলাধর তৈরি করার কথা বলেছি। পানি না রাখলে ভারতের আশায় বসে থাকার সুযোগ কম। আমাদের প্রচুর নদী রয়েছে। এসব নদীতে আমরা অক্টোবরের পানি রেখে দিয়ে মার্চ-এপ্রিলে ব্যবহার করতে পারি।

শুক্রবার (১৫ ডিসেম্বর) সকালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘রিডিউসিং সিঙ্গেল ইউজ প্লাস্টিক ইন স্টুডেন্ট ডরমেটরি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট ও জিনল্যাবের সহযোগিতায় ‘ইয়ুথ সল্যুশান, নো পলিউশান’ (ইউনো) ক্যাম্পেইনের অংশ হিসেবে সেমিনারের আয়োজন করা হয়।

ড. শামসুল আলম বলেন, দীর্ঘ মেয়াদে টেকসই উন্নয়নের জন্য প্রথমে আমাদের পরিবেশকে বাঁচাতে হবে। শুধু কৃষির যান্ত্রিকীকরণ দিয়ে কিছু হবে না, বরং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাঁচাতে হবে কৃষিকে। তাই কৃষিবিদদের লক্ষ্য হওয়া উচিত কৃষিকে গ্রিন হাউজে ধাবিত করা।

তিনি বলেন, পরিবেশ দূষণের জন্য অন্যতম বড় কারণ প্লাস্টিক। সরকারের ১০ বছর মেয়াদী পরিকল্পনায় মাটি, পানি ও বায়ু দূষণ থেকে পরিবেশকে রক্ষার যে উদ্যোগ নেওয়া হয়েছে, সেখানে প্লাস্টিকের ব্যবহার কমানোর বিষয়েও পরিকল্পনা নেওয়া হয়েছে। আমরা আমাদের রূপকল্প অনুযায়ী এগিয়ে যাব। আমি তরুণদের আহ্বান জানাব আগে নিজেকে পরিবর্তন করতে হবে, পাশাপাশি অন্যজনকেও পরিবর্তন করতে হবে।

বাকৃবির কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খন্দকার মো. মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, ইউনো’র উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জিনল্যাবের প্রোগ্রাম লিড ইসরাত বিনতে রউফ।

স্বাগত বক্তব্য প্রদান করেন ইউনো’র প্রোজেক্ট লিড ড. রিফাত আরা জান্নাত তমা।

অনুষ্ঠানে পরিবেশ দূষণ রোধে সোচ্চার বাকৃবিতে অধ্যয়নরত ৪০ জন শিক্ষার্থীকে শপথ বাক্য পাঠ করান অধ্যাপক ড. শামসুল আলম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা