× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চবির বাংলা বিভাগের নিয়োগ বোর্ড স্থগিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩ ১৬:০৬ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতির আন্দোলনের মুখে বাংলা বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ড স্থগিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। সোমবার (১৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহম্মদ প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অনিবার্য কারণে উপাচার্য বাংলা বিভাগের নিয়োগ বোর্ড স্থগিত করেছেন। পরবর্তী কখন নিয়োগ বোর্ড হবে এই বিষয়ে তিনি কিছু জানাননি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বেলা সাড়ে ১১টায় বাংলা বিভাগের ৭টি পদে শিক্ষক নিয়োগের নির্বাচনী বোর্ড বসার কথা ছিল। তবে গতকাল নিয়োগ বোর্ডের দুই সদস্য অধ্যাপক ড. তাসলিমা বেগম ও বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মহীবুল আজিজ নিয়োগ বোর্ডে না থাকার বিষয়ে রেজিস্ট্রারকে চিঠি দেন। বাংলা বিভাগের নিয়োগ বোর্ডের সদস্য সংখ্যা চারজন। আইন অনুযায়ী চারজনের মধ্যে তিনজন উপস্থিত না থাকলে কোরাম পূর্ণ হবে না। বাকি দুই সদস্য হলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও বাংলা বিভাগের বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. আনোয়ার সাইদ।

বাংলা বিভাগ ও আইন বিভাগের পরিকল্পনা কমিটির আপত্তির মুখেও ১৭ ডিসেম্বর আইন বিভাগ ও ১৮ ডিসেম্বর বাংলা বিভাগের শিক্ষক নিয়োগের নিয়োগ বোর্ড ডাকা হয়। এর আগে দুই বিভাগের ‘পরিকল্পনা কমিটি’ শিক্ষক প্রয়োজন নেই মর্মে সিদ্ধান্ত দিলেও তা উপেক্ষা করে চলতি বছরের ২৩ জানুয়ারি বাংলা বিভাগে সাত পদে শিক্ষক নিয়োগ এবং ২৩ মার্চ আইন বিভাগের ২টি পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এর প্রতিবাদে গতকাল রবিবার উপাচার্য কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষক সমিতি। পরে এর সুষ্ঠু সমাধান না হওয়ায় উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে টানা আন্দোলনের ডাক দেয় শিক্ষক সমিতি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা