× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবির ভর্তি পরীক্ষা শুক্রবার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার (২২ ফেব্রুয়ারি)। অনলাইন আবেদন, আসন বিন্যাস এবং হাজিরা তৈরিসহ সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি অফিসের প্রধান অধ্যাপক মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

পরীক্ষায় চলবে ১ ঘন্টা ৩০ মিনিট। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দু’হাজার ৯৩৪টি আসনের জন্য সবচেয়ে বেশি ১ লাখ ২২ হাজার ২৭৮ জন আবেদন করেছেন। সে হিসেবে আসনপ্রতি আবেদন পড়েছে ৩৮টি।

এছাড়া ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। সে হিসেবে আসনপ্রতি লড়বেন ৪৭ জন শিক্ষার্থী। বিজ্ঞান ইউনিটে আসন রয়েছে এক হাজার ৮৫১টি। এ জন্য আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮২ জন। আসনপ্রতি ৬৬টি আবেদন পড়েছে। ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০টি আসনের জন্য ৩৭ হাজার ৬৫০ জন আবেদন করেছেন। আসনপ্রতি ভর্তিচ্ছুক ৩৬ জন। চারুকলা ইউনিটে আসন রয়েছে ১৩০টি। মোট আবেদন পড়েছে ৭ হাজার ৩৮টি। আসনপ্রতি আবেদন করেছেন ৫৪ জন।

ঢাকার মধ্যে এবার ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে পাশাপাশি বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে রংপুর বাদে অন্যান্য বিভাগীয় শহরগুলোতে কঠোর নিরাপত্তার সাথে প্রশ্নপত্র পৌঁছে গিয়েছে। রংপুর একটু দূরে হওয়ায় এখনও পৌঁছেনি তবে অল্প সময়ের মধ্যেই পৌঁছে যাবে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষার সার্বিক দায়িত্বে থাকা সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান।

তিনি বলেন, ‘অত্যন্ত নিরাপত্তার সাথে আমরা প্রশ্নপত্র এবং টিম পাঠিয়ে দিয়েছি প্রতিটি বিভাগীয় শহরগুলোতে। কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা প্রশ্নপত্র ফাঁসের কথা বলছে বা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আমরা পুলিশকে ইনফর্ম করে রেখেছি।’ 

এছাড়া, ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

এর আগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাবিতে ভর্তির জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছিলেন। সে তুলনায় চলতি শিক্ষাবর্ষে আবেদন কমেছে। এবার ১৯ হাজার ৪৩৩টি আবেদন কম পড়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা