× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অগ্রাধিকার থাকলেও নতুন হলে উঠতে পারছেন না শিক্ষার্থীরা

রিয়া মোদক, হাবিপ্রবি

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫২ এএম

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ তলা বিশিষ্ট নতুন ছাত্রী হল। প্রবা ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ তলা বিশিষ্ট নতুন ছাত্রী হল। প্রবা ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন ছাত্রী হলে বিশ্ববিদ্যালয়ের ১৭, ১৮ ও ১৯ ব্যাচের ছাত্রীদের নোটিসের মাধ্যমে সিট বরাদ্দ দেওয়া হয়েছে এবং ফাঁকা সিটের বিপরীতে ১৯ ব্যাচের পরবর্তী ব্যাচ হিসেবে ২০ ব্যাচের ছাত্রীদের সিট বরাদ্দ দেওয়ার নিয়ম থাকলেও তাদের জন্য হল কর্তৃপক্ষ নোটিস দেয়নি। এদিকে ২১ ব্যাচের শিক্ষার্থীদের হলে সিট প্রদান করা হয়েছে।

নতুন ছাত্রী হলের হল সুপার অধ্যাপক ড. আফরোজা খাতুন বলেন, নতুন ছাত্রী হলে বিশ্ববিদ্যালয়ের ১৭ ও ১৮ ব্যাচকে সিট প্রদান করার ক্ষেত্রে প্রশাসনিক নির্দেশ ছিল এবং ১৯ ব্যাচকে সিট প্রদানের ক্ষেত্রে আমরা কনসিডার করেছিলাম। কেননা সেসময় ১৯ ব্যাচই ছিল সবচেয়ে সিনিয়র।

২০ ব্যাচ সবচেয়ে সিনিয়র ব্যাচ, তবে তাদের কেন সিট দেওয়া হলো নাÑ এ প্রসঙ্গে হল সুপার বলেন, প্রত্যেক শিক্ষার্থীরই নির্দিষ্ট হলে অ্যাটাচমেন্ট থাকে। এর বাইরে কেউ কোনো হলে উঠতে পারেন না। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ১৭, ১৮ ব্যাচের সবাইকে এবং জ্যেষ্ঠতার ভিত্তিতে ১৯ ব্যাচকেও সিট দিয়েছি। বর্তমানে ২০ ব্যাচের শিক্ষার্থীদের আমরা তুলতে পারছি না। এই ব্যাচের কোনো শিক্ষার্থীর নতুন হলে অ্যাটাচমেন্ট নেই। ফলে চাইলেই তাদের হলে সিট দিতে পারি না। আমাদের হলে উঠতে চাইলে তাদের নিজ হল সুপারের সঙ্গে কথা বলতে হবে।

হলের অ্যাটার্চমেন্ট পরিবর্তন করে নতুন ছাত্রী হলে ওঠার পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা দুটি হল থেকে (আইভি রহমান হল এবং কবি সুফিয়া কামাল হল) সিট ফাঁকাসাপেক্ষে ছাত্রী নিতে আগ্রহী। এক্ষেত্রে ওই দুটি হলের হল সুপারের সঙ্গে ছাত্রীদের কথা বলতে হবে। তারপর সেসব হলের হল সুপার আমাদের সঙ্গে যোগাযোগ করলে আমরা নোটিস প্রকাশের মাধ্যমে এবং ফাঁকা সিটসাপেক্ষে তাদের হলে সিট দিতে পারব।

বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব হলের ছাত্রীদের নতুন ছাত্রী হলে সিটের সুযোগ দেওয়া হবে না কেনÑ এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই হলটিতে সিটসংখ্যা অনেক সুতরাং তারা তাদের শিক্ষার্থীদের সিট ফাঁকাসাপেক্ষে আবাসন সুবিধা দিতে পারবে। অন্যদিকে আইভি রহমান হল এবং কবি সুফিয়া কামাল হলের সিট সংখ্যা কম। ফলে সেসব হলে যাদের অ্যাটার্চমেন্ট আছে, তাদের আবাসন সুবিধা দিতে আগ্রহী আমরা। 

নতুন ছাত্রী হলে গণরুম রয়েছে কি নাÑ জানতে চাইলে তিনি আরও বলেন, এই হলে গণরুম নেই তবে ছাত্রীরা দুটি রুমে ডাবলিং করে থাকে। এক্ষেত্রে ৮টি সিটের বিপরীতে ১৬ জন ডাবলিং করে থাকে। হলে উঠতে হলে প্রাথমিকভাবে ডাবলিং করেই থাকতে হয়। পরে রুমে সিট ফাঁকা হওয়া সাপেক্ষা তাদের সিট প্রদান করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা