× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গাজায় গণহত্যার প্রতিবাদে রাবিতে অনশন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২১ পিএম

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫০ পিএম

বৃহস্পতিবার সকাল ১০টায় ক্যাম্পাসের জোহা চত্বরে এ কর্মসূচি পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফ্রেন্ডস অব পেলেস্টাইন। ছবি : সংগৃহীত

বৃহস্পতিবার সকাল ১০টায় ক্যাম্পাসের জোহা চত্বরে এ কর্মসূচি পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফ্রেন্ডস অব পেলেস্টাইন। ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ এবং ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত মানুষের প্রতি সহমর্মিতা জানিয়ে অনশন কর্মসূচি পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-শিক্ষার্থীদের একটা অংশ। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সকাল ১০টায় জোহা চত্বরে ফ্রেন্ডস অব পেলেস্টাইন ব্যানারে এ কর্মসূচি শুরু হয়। যা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

অনশনে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন বলেন, গাজায় যে গণহত্যা চলছে তার ফলে সেখানে খাবারের সংকট এবং চিকিৎসার অভাবে অনেক মানুষ মারা যাচ্ছে। সেখানে দুর্ভিক্ষ নেমে আসছে। এতে করে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আমরা চাই, দ্রুত এ ইসরায়েলি আগ্রাসন বন্ধ হোক। ত্রাণ সরবরাহে ইসরায়েলের বাধা প্রত্যাহার করা হোক। বাংলাদেশ থেকে আমাদের তেমন কিছুই করার নেই তবুও আমরা মানবিক দৃষ্টিকোণ থেকে ফিলিস্তিনের প্রতি সহানুভূতি ও ইসরায়েলের প্রতি ঘৃণা প্রকাশ করছি।

আরবি বিভাগের অধ্যাপক ইফতেখার আলম মাসুদ বলেন, সারা বিশ্বের মানবতাবাদী মানুষেরা ইসরায়েলি জায়ানবাদী নীতি প্রত্যাখ্যান করছে। তবুও ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন বন্ধ হচ্ছে না। প্রতি বছরই রোজা এলে তাদের আক্রমণাত্মক ভঙ্গি বেড়ে যায়। আমরা এখান থেকে কিছুই করতে পারব না। কিন্তু আমাদের হৃদয়ের তাড়না থেকে মানবতাবিরোধী এ অপকর্মের বিরুদ্ধে অবস্থান করছি। আন্তর্জাতিক কূটরাজনীতির কারণে কিছু রাষ্ট্র ইসরায়েলের পক্ষ নিলেও অধিকাংশ রাষ্ট্র ইসরায়েলের অপকর্মের নিন্দা জানাচ্ছে। 

এই অধ্যাপক আরও বলেন, ইসরায়েলের এ নিকৃষ্ট কর্মকাণ্ডকে সরাসরি সমর্থন করে এমন রাষ্ট্র কমই পাওয়া যাবে। যেসব দেশ এসব কর্মকাণ্ডকে সমর্থন করে সেগুলো কোনো রাষ্ট্রই হতে পারে না। যতই গণতন্ত্রের কথা বলুক না কেন প্রকৃতপক্ষে সেসব দেশ মানবতাবিরোধী। 

অনশনে অংশগ্রহণকারী অর্থনীতি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মনিমুল হক বলেন, জায়ানবাদি নীতির নামে ফিলিস্তিনে যে গণহত্যা চালানো হচ্ছে তা আমরা কখনোই সমর্থন করি না। আমরা এই জায়ানবাদিদের বিরুদ্ধে তাদের এ নিকৃষ্ট অপকর্মের বিরুদ্ধে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা