× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঢাবির খণ্ডকালীন শিক্ষক হলেন জলবায়ু বিশেষজ্ঞ মো. শামসুদ্দোহা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ১১:৩৮ এএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ১১:৫১ এএম

জলবায়ু বিশেষজ্ঞ মো. শামসুদ্দোহা ঢাবির খণ্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রবা ফটো

জলবায়ু বিশেষজ্ঞ মো. শামসুদ্দোহা ঢাবির খণ্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। প্রবা ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন জলবায়ু বিশেষজ্ঞ ও সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (সিপিআরডি) প্রধান নির্বাহী মো. শামসুদ্দোহা।

গত ২৯ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অফিসের এক চিঠিতে মো. শামসুদ্দোহার নিয়োগের বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের আদেশক্রমে মো. শামসুদ্দোহাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ বিভাগের খণ্ডকালীন শিক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে।

জানা গেছে, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের ঝুঁকি হ্রাসের ওপর মাস্টার্সের একটি কোর্সে ফ্যাকাল্টির দায়িত্ব পালন করবেন মো. শামসুদ্দোহা। পাশাপাশি স্থানীয়ভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং তা মোকাবিলায় নীতিগত প্রতিক্রিয়ার বিভিন্ন বিষয়ে গবেষণা বাস্তবায়নে শিক্ষার্থীদের গাইড করবেন।

মো. শামসুদ্দোহা জাতীয় পরিকল্পনার উন্নয়নে এবং অভিযোজন, ক্ষয়ক্ষতি ও স্থানচ্যুতি এবং স্থানান্তর বিষয়ে বিশ্বব্যাপী জলবায়ু নীতি বিষয়ে কাজ করেছেন। ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইউএনএফসিসির কনফারেন্স অব দ্য পার্টিজ (কপ) সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট-সিপিআরডির প্রধান নির্বাহী। এ ছাড়া ‘ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক (ক্যান)’ নামে বিশ্বের বৃহত্তম অ্যাডভোকেসি নেটওয়ার্কের আন্তর্জাতিক বোর্ড সদস্য হিসেবে কাজ করেছেন। তিনি ক্লাইমেট অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়া (সিএএনএসএ), অ্যাক্ট অ্যালায়েন্স, গ্লোবাল নেটওয়ার্ক অন ডিজাস্টার রিডাকশন (জিএনডিআর), এশিয়া প্যাসিফিক মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি), এশিয়া প্যাসিফিক রিসার্চ নেটওয়ার্ক (এপিএমডিডি) নামে আরও কয়েকটি আঞ্চলিক ও বৈশ্বিক নেটওয়ার্কের সঙ্গে জড়িত।

মো. শামসুদ্দোহা বাণিজ্য ও বিশ্বায়ন, খাদ্যনিরাপত্তা ও জীবিকা, দুর্যোগঝুঁকি হ্রাস, জলবায়ু ন্যায়বিচার, বাস্তুচ্যুতি ও অভিবাসন, ক্ষয়ক্ষতি ইত্যাদি বিষয়ে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে একাধিক পলিসি পেপার, প্রবন্ধ ও গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা