× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাবি ‘বি’ ইউনিটে আসনপ্রতি লড়ছেন ৬৩ শিক্ষার্থী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪ ১৩:২৪ পিএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ১৪:০২ পিএম

পরীক্ষা হলে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। প্রবা ফটো

পরীক্ষা হলে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। প্রবা ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) বেলা ১১টায় প্রথম শিফটের পরীক্ষা হয়। এরপর দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শেষ হবে। এর আগে আজ সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত সি ইউনিটের অ-বিজ্ঞান গ্রুপের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বি ইউনিটের (ব্যবসায় শিক্ষা) ভর্তি পরীক্ষায় ৩২ হাজার ৬১৪ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। চলতি শিক্ষাবর্ষে বি ইউনিটে আসন রয়েছে ৫১৫টি। এ হিসাবে বি ইউনিটে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৩ জন শিক্ষার্থী। এ ইউনিটে কোটাসহ প্রথম শিফটে ১৫ হাজার ৬২৫ জন ও দ্বিতীয় শিফটে ১৮ হাজার ৯১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট আছে। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘণ্টার একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি ৪টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে।

বি ইউনিটের ভর্তি পরীক্ষার শিক্ষার্থী ও অভিভাবকেরা সকাল ১০টা থেকেই নির্ধারিত কেন্দ্রের সামনে আসতে শুরু করেন। পরে সকাল সাড়ে ১০টায় শিক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়।  

এবার তিনটি ইউনিটে কোটা বাদে ৩ হাজার ৯০৪টি আসনের বিপরীতে মোট ১ লাখ ৭৩ হাজার ১১৭টি আবেদন জমা পড়েছে। এ হিসাবে প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৪ জন ভর্তিচ্ছুক শিক্ষার্থী।

২০২৪ সালের ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি চলবে আগামী ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত। আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু। এ ছাড়া ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা