× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্পেনের সিমাগো র‍্যাঙ্কিংয়ে আটে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ১৯:২৩ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৪ ২৩:০১ পিএম

 ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

স্পেনের সিমাগো ইনস্টিটিউশনের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪ সালের র‍্যাঙ্কিংয়ে গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবনে বাংলাদেশের মধ্যে অষ্টম অবস্থানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। বৃহস্পতিবার (১৪ মার্চ) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ওয়েবসাইটে দেখা যায়, বিশ্বের নয় হাজার ৫৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে সিমাগো ইনস্টিটিউশন্স বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং তৈরি করে। প্রতিবেদনে বাংলাদেশের ৪৩টি সরকারি-বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এর মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান অষ্টম অবস্থানে। এছাড়াও এশিয়া অঞ্চলে ৬৪৫তম ও আন্তর্জাতিকভাবে ১৮১৩তম অবস্থানে রয়েছে কুবি।

স্পেনের সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে থেকে নেওয়া।

গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এ তিন সূচকের ফলাফল পর্যালোচনা করে এ র‍্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‍্যাঙ্কিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। এজন্য গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ পয়েন্ট দিয়ে থাকে। র‌্যাংকিং অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এই তিন সূচকে কুমিল্লা বিশ্ববিদালয়ের অবস্থান দেশে যথাক্রমে ৪৮তম, ৫৫তম ও ১৬তম। তাছাড়াও আন্তর্জাতিকভাবে তিন সূচকে র‍্যাংকিং যথাক্রমে ৪৯১৪তম, ৯৮৫তম, ৪১৯০তম।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত। নিঃসন্দেহে এর চেয়ে ভালো সংবাদ এখন হতে পারে না। এত চ্যালেঞ্জের মধ্যে থেকে গবেষণা, শিক্ষার্থীদের স্কলারশীপ দেওয়া এই বিষয়গুলার আউটকামই আজকের এই র‍্যাংকিং।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা