× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে জাবিতে বিক্ষোভ

আশুলিয়া (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ২৩:৪২ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৪ ১১:০১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। প্রবা ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। প্রবা ফটো

শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাত পৌনে ৮টার দিকে ‘নিপীড়নের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। মিছিলটি কয়েকটি সড়ক ঘুরে উপাচার্য মো. নূরুল আলমের বাসভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন বিক্ষুব্ধরা।

সমাবেশে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূরে তামিম স্রোতের সঞ্চালনায় বক্তব্য দেন বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা। এ সময় তারা শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলে জোর দাবি জানান।

সমাবেশে বিপ্লবী ছাত্রমৈত্রী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সংগঠক সোমা ডুমরি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর জন্য আগেই আলাদাভাবে টাকা বরাদ্দ করা থাকে। কিন্তু আমাদের আবার কেন কল্যাণ ফি দিতে হবে? বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয়কে একটা ব্যবসাপ্রতিষ্ঠান হিসেবে তৈরি করতে চায়। আমরা তাদের মনে করিয়ে দিতে চাই, বিশ্ববিদ্যালয় কোনো টাকা কামাইয়ের জায়গা নয়। যার বাবা রিকশা চালায়, তার পক্ষে এত টাকা ফি দিয়ে ভর্তি হওয়া সম্ভব নয়। এ বিশ্ববিদ্যালয় যতটা এলিট শ্রেণির, ততটা শ্রমজীবী মানুষেরও।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সরণ এহসান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থী কল্যাণ ফির নামে যে অতিরিক্ত ফি ধার্য করেছে আমার মনে হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন উচ্চশিক্ষাকে উচ্চবিত্তের গণ্ডিতে আটকে দিতে চায়। উচ্চশিক্ষা কখনও গণ্ডিতে আবদ্ধ থাকতে পারে না, উচ্চশিক্ষা সব শ্রেণির জন্য। আগে ছিল বিভাগ উন্নয়ন ফি, যা এখন আবার শিক্ষার্থী কল্যাণ ফি নামে চালু করেছে। আমরা এ কল্যাণ ফি বাতিলের দাবি জানাই। এ ফি বাতিল করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

সমাবেশে সমাপনী বক্তব্যে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি বলেন, দেশে যে টালবাহানা চলছে, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনও সেগুলো দেখে শিখছে। সরকার যে রকম ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের পরিবর্তে সাইবার সিকিউরিটি অ্যাক্ট তৈরি করেছে আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনও তেমন বিভাগ উন্নয়ন ফির পরিবর্তে শিক্ষার্থী কল্যাণ ফি চালু করছে। প্রশাসনের এসব ভুল সিদ্ধান্তের কারণে আমাদের বারবার রাজপথে নামতে হয়। আজকে আমরা যে মিছিল শুরু করেছি, এটা সামনে আরও বড় হবে। নবীন শিক্ষার্থীদের জন্য সুন্দর একটি ক্যাম্পাস রেখে যাওয়ার জন্য আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

সমাবেশে আরও বক্তব্য দেন চলচ্চিত্র আন্দোলনের সুদীপ্ত দে, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি সংসদের সংগঠক সজীব আহম্মেদ জেনিচ প্রমুখ।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ভর্তি ফি-সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, গত বছরের তুলনায় এবার ভর্তি ফির সঙ্গে শিক্ষার্থী কল্যাণ ফি বাবদ অতিরিক্ত ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা