× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেসিক ট্রেড কোর্স

সনদ দেওয়ার দায়িত্ব চায় এনএসডিএ

সেলিম আহমেদ

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ১০:২০ এএম

বাংলাদেশ দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ

বাংলাদেশ দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ

কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের তরুণ-তরুণীদের দেওয়া হয় দক্ষতাভিত্তিক সংক্ষিপ্ত নানা প্রশিক্ষণ। যা পরিচিত বেসিক ট্রেড কোর্স নামে। বিভিন্ন সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত এসব কোর্সের সনদ দিয়ে থাকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি)। কিন্তু হঠাৎ করেই সনদ দেওয়ার পুরো দায়িত্ব পেতে চাইছে বাংলাদেশ দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ)। এ নিয়ে চলছে দুই কর্তৃপক্ষের মধ্যে রশি টানাটানি। বিটিইবি দাবি করছে, শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম শেষ হওয়ার পর তাদের পরীক্ষা ও সনদায়ন করে থাকে বোর্ড কিংবা বিশ্ববিদ্যালয়। আর এনএসডিএ বলছে, তাদের আইন অনুযায়ী দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণপদ্ধতি উদ্ভাবন, বাস্তবায়ন ও মূল্যায়নের ভার তাদের ওপর ন্যস্ত করা হয়েছে।

দুই দপ্তরের একাধিক নথি বিশ্লেষণ করে দেখা যায়, কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় ১৯৬৭ সাল থেকে বেসিক ট্রেড কোর্স (৩৬০ ঘণ্টাব্যাপী) পরিচালিত হচ্ছে। বর্তমানে সাড়ে তিন হাজার সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে এই কোর্স পরিচালিত হচ্ছে। বছরে দুই লাখের বেশি যুবক-যুব মহিলা বেসিক ট্রেড কোর্স প্রশিক্ষণ নিয়ে থাকেন। সর্বশেষ ১০ বছরে ২০ লাখের বেশি প্রশিক্ষণার্থীকে সনদ দিয়েছে প্রতিষ্ঠানটি। 

অন্যদিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) কাজ শুরু করেছে ২০১৯ সালে। দক্ষ শ্রমশক্তি গড়ে তোলার নীতি বাস্তবায়নে এ সংস্থা গড়ে তোলা হয়েছে। এ সংস্থার চেয়ারপারসন হিসেবে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর গভর্নিং বডিতে আছেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ মোট ২৯ জন। গত পাঁচ বছরে এনএসডিএ প্রায় ১১ হাজার প্রশিক্ষণার্থীকে সনদ দিয়েছে। 

কারিগরি বোর্ডসংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম শেষ হওয়ার পর পরীক্ষা ও সনদায়ন সাধারণত আইনগতভাবে প্রতিষ্ঠিত বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সম্পাদন করা হয়। আর সরকারের গঠিত কর্তৃপক্ষ এপেক্স বডি হিসেবে পলিসি নির্ধারণ, কর্মপরিকল্পনা প্রণয়ন, সমন্বয়, পরিবীক্ষণ ও সামষ্টিক বাস্তবায়ন মূল্যায়নের কাজ করে। সুতরাং এনএসডিএ একই সঙ্গে নিয়মকানুন তৈরি ও বাস্তবায়নকাজ শুরু করলে তা জটিলতার মধ্যে পড়তে পারে। অন্যদিকে এনএসডিএ বলছে, কারিকুলাম প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি দক্ষতা-সম্পর্কিত শর্ট কোর্স প্রশিক্ষণের সনদায়ন তাদের অন্যতম দায়িত্ব। 

সনদ নিয়ে দুই সংস্থার এই দ্বন্দ্ব নিরসনে গত বছরের ২৪ মে তৎকালীন শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে বসে শিক্ষা মন্ত্রণালয়। সভায় উভয় দপ্তরের বক্তব্য শুনে দীপু মনি অভিমত দেন যে এনএসডিএ থেকে সনদায়ন করা সমীচীন হবে না। ‍তিনি বলেন, এনএসডিএ এপেক্স বডি হিসেবে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের মতো সরকার অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও প্রোগ্রামকে সনদায়ন করবে। আর কারিগরি শিক্ষা বোর্ড তার নিজস্ব আইন অনুযায়ী চলমান সব শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখবে এবং ব্যক্তি পর্যায়ের সনদ দেবে।

ওই সভায় বর্তমান শিক্ষামন্ত্রী (তৎকালীন শিক্ষা উপমন্ত্রী) মহিবুল হাসান চৌধুরীও অভিমত দেন যে প্রশিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা বা প্রতিষ্ঠানকে প্রত্যক্ষ নিবন্ধন করা এনএসডিএর জন্য যুক্তিযুক্ত নয়। তিনি বলেন, শর্ট কোর্সগুলো মূলত দক্ষতাকেন্দ্রিক। এই কোর্সগুলোর গুণগত মান নিশ্চিত করবে এনএসডিএ। 

যা বলছেন সংশ্লিষ্টরা

এ বিষয়ে এনএসডিএর নির্বাহী পরিচালক নাসরীন আফরোজ বলেন, ৩৬০ ঘণ্টার কোর্সগুলোর সনদ দিচ্ছে এনএসডিএ। এখানে আইনের ব্যত্যয় হচ্ছে না। 

বিটিইবির চেয়ারম্যান মো. আলী আকবর খান বলেন, আমরা সংসদীয় আইন অনুযায়ী দীর্ঘদিন থেকে ট্রেড কোর্স পরিচালনা করছি। এখন এনএসডিএ সনদ দিতে চাইছে। তবে সনদ না দিয়ে তারা যদি কোর্সগুলো কো-অর্ডিনেট করত তাহলেই ভালো ছিল। 

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বিষয়টি ইতোমধ্যে সমাধানের পথে। আরেকটি বৈঠকে এ বিষয়টি চূড়ান্ত করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা