× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

আশুলিয়া (ঢাকা) প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ১৭:১১ পিএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ১৭:৪৯ পিএম

রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান। ছবি : সংগৃহীত

রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান। ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর। একই সঙ্গে আগের প্রক্টর রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসানের পদত্যাগপত্র গ্রহণ করে তাকে অব্যাহতি দেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

সোমবার (১৮ মার্চ) বেলা ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফিরোজ-উল-হাসানের পদত্যাগের লিখিত চিঠির পরিপ্রেক্ষিতে তাকে প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। একই সঙ্গে মোহাম্মদ আলমগীর কবীরকে প্রক্টর হিসেবে নিয়োগ দেওয়া হলো। তিনি ১৮ মার্চ তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাময়িকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব পালন করবেন। পাশাপশি তিনি প্রচলিত নিয়মে সুবিধা পাবেন।

গত ৩ ফেব্রুয়ারি ‘সংঘবদ্ধ ধর্ষণের’ ঘটনার পর থেকে জাবিতে দায়িত্ব অবহেলার অভিযোগে প্রক্টর ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষের পদত্যাগসহ পাঁচ দফা দাবিতে আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘নিপীড়ন বিরোধী মঞ্চ’। এরই ধারাবাহিকতায় গত ১০ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি শুরু করে তারা। 

অবরোধের তৃতীয় দিনে (১৩ মার্চ) উপচার্যের আশ্বাসে কর্মসূচি সাময়িক স্থগিত করেন শিক্ষক-শিক্ষার্থীরা। ওইদিন উপাচার্য আন্দোলনকারীদের আশ্বাস দিয়ে বলেন, ‘প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম স্বেচ্ছায় ১৭ মার্চের মধ্যে পদত্যাগ না করলে ১৮ মার্চের মধ্যে বিশেষ ক্ষমতাবলে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা