× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জাবির ৮ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪ ১৫:১০ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৪ ১৫:১৫ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আট শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি (ডিসিপ্লিনারি বোর্ড)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (সাময়িক দায়িত্ব প্রাপ্ত) এবং ডিসিপ্লিনারি বোর্ডের সদস্য সচিব অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির প্রতিদিনের বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, টিকিটের ভাড়া বেশি চাওয়ায় বাস আটকে ৩৫ হাজার টাকা চাঁদা আদায় করার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী সজীব মন্ডলকে সাময়িক বহিস্কারের জন্য সুপারিশ করা হয়েছে।

এ ব্যাপারে শহিদ রফিক জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানাকে প্রধান এবং জাহানরা ইমাম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুর্শেদা বেগম, সহকারী প্রক্টর মো. রনি হোসাইন ও নিরাপত্তা কর্মকর্তা (ডেপুটি রেজিস্ট্রার) জেফরুল হাসান চৌধুরী সজলকে সদস্য সচিব করে ৪ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিকে ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। 

অন্যদিকে সিগারেট থেকে নবনির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা হলের অষ্টম তলায় ৮১০ নম্বর কক্ষে আগুন লাগার ঘটনায় এক ছাত্রীকে ১ বছরের জন্য বহিস্কারের সুপারিশ করা হয়েছে। মোসাররাত লামিয়া নামের ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী।

এছাড়াও জাবিতে ঘুরতে আসা চার বন্ধুকে আটকে ছিনতাইয়ের ঘটনায় অভিযুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগের ৫১ ব্যাচের শিক্ষার্থী মেহেদী হাসান, একই ব্যাচের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমরান নাজিজ এবং এহসানুর রহমান রাফিকে সাময়িক জন্য বহিস্কারের সুপারিশ করা হয়েছে। 

এ ব্যাপারে আলবেরুনী হলে প্রাধ্যক্ষ শিকদার মো. জুলকারনাইনকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- প্রীতিলতা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক কে এম আক্কাস আলী ও নিরাপত্তা শাখার কর্মকর্তা মো. রাশেল মিয়া স্বাধীন সদস্য সচিব করা হয়েছে। এ কমিটিকে ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়। 

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ হলের তালা ভেঙে এবং এক শিক্ষার্থীকে মারধর করে রুম দখলের চেষ্টার ঘটনায় ইংরেজি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী অনুরাগ দাসকে ১ বছর, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৯তম ব্যাচের মোস্তাকিম রহমান রাফি এবং আইআইটি ৪৯তম ব্যাচের আরমানুল আলমকে ৬ মাসের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা