× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাবিতে বাস আটকে ছাত্রলীগের ‘চাঁদাবাজি’, সাধারণ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪ ১৯:৪৭ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৪ ২৩:৪১ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাস আটকে ছাত্রলীগের ‘চাঁদাবাজির ঘটনায়’ এক সাধারণ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির (ডিসিপ্লিনারি বোর্ড)। সজীব মণ্ডল নামের ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (সাময়িক দায়িত্বপ্রাপ্ত) এবং ডিসিপ্লিনারি বোর্ডের সদস্য সচিব অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির।

২৫ মার্চ ঈদে বাড়ি ফেরার উদ্দেশে বাসের টিকিট কাটতে নবীনগর গিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সজীব মণ্ডল। কিন্তু গাইবান্ধা রুটে চলাচলকারী আলহামরা পরিবহন সাধারণ সময়ের তুলনায় ভাড়া বেশি চায়। বিষয়টি নিয়ে সেখানে বাগবিতণ্ডা হয়। পরবর্তীতে সজীব বিষয়টি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের বন্ধুদের জানান।

এরপর ওই হলের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আলহামরা পরিবহনের একটি বাস আটক করেন। পরে অতিরিক্ত ভাড়া চাওয়ার বিষয়টি পাশ কাটিয়ে মারধরের অভিযোগ তুলে ছাত্রলীগের কয়েকজন নেতা বাস কোম্পানির কাছ থেকে ৩৫ হাজার টাকা চাঁদা নিয়ে বাস ছেড়ে দেয়।

এ বিষয়ে সজিব মণ্ডল বলেন, ‘আমি সাধারণ শিক্ষার্থী হিসেবে সেদিন প্রতিবাদ করতে গিয়েছিলাম। টিকিট কাউন্টারে আমার সঙ্গে যে দুর্ব্যবহার এবং হেনস্থা করা হয়েছে, তা যাতে অন্য কোনো শিক্ষার্থীর সঙ্গে না করা হয়, সেজন্য আমি প্রতিবাদ করি। চাঁদা নেওয়ার সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই।‘ 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (সাময়িক দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘ঘটনাটি সজিবকে কেন্দ্র করে সংগঠিত হয়েছে বিধায় বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান শৃঙ্খলাবিধি অনুযায়ী তাকে সাময়িক বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এ ব্যাপারে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির মাধ্যমে দায়ীদের শনাক্ত করে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত শৃঙ্খলাবিধি অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এতে সজিবের কোনো দায় না পাওয়া গেলে তার সাময়িক বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হবে।’

শহিদ রফিক জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানাকে প্রধান এবং জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুর্শেদা বেগম, সহকারী প্রক্টর মো. রনি হোসাইন ও নিরাপত্তা কর্মকর্তা (ডেপুটি রেজিস্ট্রার) জেফরুল হাসান চৌধুরী সজলকে সদস্য সচিব করে চার সদস্যের ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা