× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেখ রাসেলের নামে মাধ্যমিক বিদ্যালয়ের নামকরণের অনুমতি

উজিরপুর (বরিশাল) প্রতিবেদক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪ ২২:৪৮ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৪ ২২:৪৮ পিএম

শেখ রাসেল মাধ্যমিক বিদ্যালয়। প্রবা ফটো

শেখ রাসেল মাধ্যমিক বিদ্যালয়। প্রবা ফটো

বরিশালের উজিরপুরে শেখ রাসেলের নামে একটি মাধ্যমিক বিদ্যালয়ের নামকরণের অনুমতি দিয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট। শুক্রবার (২৯ মার্চ) বিদ্যালয়টির নামকরণের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাশুরা হোসেনের স্বাক্ষরিত একটি অনুমতি পত্র দেওয়া হয়। অনুমতি পত্রের অনুলিপি বরিশাল জেলা প্রশাসক ও শেখ রাসেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে পাঠানো হয়েছে।

জানা যায়, ২৮ জানুয়ারি একটি আবেদনের প্রেক্ষিতে ৯ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সভায় বিদ্যালয়টির নামকরণের বিষইয়টি উপস্থাপন করা হয়। সভায় বিদ্যালয়টির নাম শেখ রাসেল মাধ্যমিক বিদ্যালয় নামে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

বরিশালের উজিরপুর উপজেলার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে সন্ধ্যা নদীর কোলঘেষে ২০১৯ সালে নির্মিত হয় মাধ্যমিক বিদ্যালয়টি। এরই মধ্যে পুরো উপজেলা জুরে বিদ্যালয়টির বেশ সুনাম ও সুখ্যাতি ছড়িয়ে পরেছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট এর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষক, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেন- আমাদের মূল লক্ষ্য হল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুখী-সমৃদ্ধ সোনার বাংলার জন্য প্রয়োজনীয় দক্ষ মানবসম্পদ ও নৈতিক শক্তিতে বলীয়ান সুশিক্ষিত নাগরিক তৈরি করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বিদ্যালয়ের সার্বিক কর্মকাণ্ড পরিচালনা করা। ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতার পরিচর্যাকে প্রাধান্য দিয়ে শিক্ষার্থীদেরকে পোশাক-পরিচ্ছদ, কর্মানুশীলন ও আচরণিক ক্ষেত্রে চরিত্রবান, মানবিক গুণাবলী সমৃদ্ধ সুনাগরিক হিসেবে তৈরি করা। মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষার্থীদের যুগোপযোগী আদর্শ দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলা। শিক্ষার্থীদের নিজ নিজ ধর্ম পালন বাধ্যতামূলকসহ অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ, সামাজিক কর্মকাণ্ডে মনোনিবেশ এবং ন্যায়-নীতিতে অটল থাকার প্রত্যয় গঠনে মানবিক শিক্ষায় শিক্ষিত করা। শিক্ষার্থীদের বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন ব্যক্তিত্ব হিসেবে গড়ে তোলা এবং তাদের নেতৃত্বের গুণাবলীর বিকাশ সাধন করা, জ্ঞান ভিত্তিক তথ্য প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তি এবং সংশ্লিষ্ট অন্যান্য শিক্ষাকে যথাযথ গুরুত্ব প্রদান করা। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য ক্রীড়া প্রতিযোগিতা  সাংস্কৃতিক প্রতিযোগিতা ও শরীর চর্চার প্রয়োজনীয় ব্যবস্থা করা, গ্রামের সাধারণ ও গরীব প্রতিটি ঘরে ঘরে শিক্ষার সম্প্রসারণ এবং বিশেষ করে স্বল্প ব্যয়ে ও বিনা বেতনে মেয়েদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে স্বাবলম্বী করা। মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ পরিচালনার মাধ্যমে নতুন তথ্য প্রযুক্তিতে শতভাগ শ্রেণী পাঠদান নিশ্চিত করা।

শেখ রাসেল মাধ্যমিক বিদ্যালয়ের নামের অনুমতি পাওয়ায় বিষয় উজিরপুর পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ গিয়াস উদ্দীন বেপারী বলেন, ‘উজিরপুরবাসী দীর্ঘদিনের দাবি ছিল একটি মাধ্যমিক বিদ্যালয় যা ইতিমধ্যে প্রতিষ্ঠিত হয়েছে এবং বেশ সুনাম কুড়িয়ে নিয়েছে। আর আজকের সবচেয়ে আনন্দের বিষয়টি হল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট এর মাধ্যমে নামকরণের অনুমতি পাওয়া। উজিরপুরবাসী উক্ত ট্রাস্ট ও সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে উজিরপুরবাসীর দাবি খুব শিঘ্রই বিদ্যালয়টি যেন জাতীয়করণ করা হয়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা