× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্লাস্টিক দূষণ সচেতনতার বার্তা নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর যাত্রা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪ ১৯:৫৭ পিএম

আপডেট : ১৮ এপ্রিল ২০২৪ ২০:৪৫ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ছবি : সংগৃহীত

দেড়শ কিলোমিটার হেঁটে ‘প্লাস্টিক দূষণ' সচেতনতা সৃষ্টির চেষ্টা করছেন অনিক সাহা নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) এক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চতুর্থ বর্ষের এই শিক্ষার্থী বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে কুয়াকাটার উদ্দেশে হাঁটা শুরু করেন। ২২ এপ্রিল কুয়াকাটার খানাবাদ ডিগ্রি কলেজে পৌঁছানোর লক্ষ্য তার।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই একসাথে এই শ্লোগান নিয়ে সকলের মাঝে সচেতনতা সৃষ্টি করাই তাদের মুখ্য উদ্দেশ্য।

রোভার স্কাউটের সর্বশেষ ও সর্বোচ্চ অ্যাওয়ার্ডের নাম প্রেসিডেন্ট রোভার স্কাউট’, যা পেতে চান অনিক। এজন্য তিনি অজানা-অচেনা পথে সব প্রতিকূলতা মোকাবিলা করতে চান। তার সঙ্গী হিসেবে রয়েছেন কোটালিপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার অমিত হাসান ও মাসরাফি।

যাত্রাপথে তারা বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান পরিদর্শন করবেন। বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ঐতিহাসিক বিভিন্ন নিদর্শন ও গুরুত্বপূর্ণ স্থান পর্যবেক্ষণ করবেন। এ সময় তারা প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গড়ে ৩০ কিলোমিটার হাঁটবেন। প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় বিভিন্ন কলেজে রাত্রিযাপন করবেন। 


অনিক বলেন, ‘‘দীর্ঘদিন ধরে আমি রোভার স্কাউটের সঙ্গে যুক্ত আছি। সেবা স্তরে এসে পরিভ্রমণ ব্যাজ অর্জন করার ইচ্ছেটা ছিল অনেক দিনের। এবার এই সুযোগ এসেছে। প্রেসিডেন্ট রোভার স্কাউটপ্রাপ্তির লক্ষ্যে পরিভ্রমণকারী ব্যাজ অর্জনের জন্য আমরা যাত্রা করেছি। তারপর অ্যাওয়ার্ডের জন্য পরীক্ষা দেব।’’


তিনি বলেন, ‘যাত্রাপথে হয়তো আমাদের নানা ধরনের প্রতিকূল পরিবেশের মধ্যে পড়তে হবে। আমরা যেন প্রতিকূল পরিবেশের সব ধরনের বাধা অতিক্রম করে পরিভ্রমণটি শেষ করতে পারি, সেজন্য প্রার্থনা করবেন।’


বশেমুরবিপ্রবি থেকে এবার দ্বিতীয়বারের মতো পরিভ্রমণকারী ব্যাজ অর্জন করতে চান অনিক সাহা। এর আগে প্রথমবারের মতো পরিভ্রমণকারী ব্যাজ অর্জন করেছেন আইন বিভাগের শিক্ষার্থী সাকিব হোসেন হৃদয় ও মো. আলিম মোল্লা। তবে এখনও কেউ প্রেসিডেন্ট রোভার স্কাউট অর্জন করতে পারেননি এ বিশ্ববিদ্যালয় থেকে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা