× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কলকাতা উৎসবে বাংলাদেশের ‘জেকে ১৯৭১’

বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২২ ১৮:৪৩ পিএম

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২২ ১৮:৫২ পিএম

কলকাতা উৎসবে বাংলাদেশের ‘জেকে ১৯৭১’

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের [পিআইএ] একটি বিমান। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবেন বিমানের সব যাত্রী। এই ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ‘জেকে ১৯৭১’। ছবিটি নির্মাণ করেছেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’র নির্মাতা ফাখরুল আরেফিন খান।

সিনেমাটি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিতে যাচ্ছে। আগামী ১৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া উৎসবটি চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। 

উৎসবের নন্দন-২ প্রেক্ষাগৃহে ২৬ ও ২৭ ডিসেম্বর ছবিটির দুটি শো হবে বলে নিশ্চিত করেছেন এর পরিচালক ফাখরুল আরেফিন খান। পরিচালক জানান, সিনেমাটি কলকাতা উৎসবে নির্বাচিত হওয়ার খবরে তিনি আনন্দিত। 

ফাখরুল আরেফিন খান বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য ফ্রান্সের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করেছিলেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। এই ঐতিহাসিক ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। কলকাতা উৎসবের মাধ্যমে সিনেমাটি পশ্বিমবঙ্গের দর্শকদের কাছে আসায় খুব ভালো লাগছে।’

‘এরই মধ্যে ছবিটি বেশ কয়েকটি আন্তর্জাতিক উৎসবে অংশ নিয়েছে। তারই ধারাবাহিকতায় কলকাতা উৎসবে অংশ নিয়েছি। উৎসবে দেশ-বিদেশের পরিচালক, সমালোচক থাকবেন, দেশের অনেক দর্শক সিনেমাটি দেখবেন, আমরা ছবিটি নিয়ে নিজেদের শ্রম ও চেষ্টার মূল্যায়ন করতে পারব’, যোগ করেন নির্মাতা।

এর আগে ‘জেকে ১৯৭১’ মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা