× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লেখকের ভূমিকায় মঞ্চে আসাদুজ্জামান নূর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১২:৫৮ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১৫:০৮ পিএম

লেখকের ভূমিকায় মঞ্চে আসাদুজ্জামান নূর

বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূর মঞ্চে ও টেলিভিশনের পর্দায় সমান প্রসিদ্ধ। তবে অভিনয়ে তিনি আগের মতো অতটা সরব নন। সাম্প্রতিক সময়ে টেলিভিশন নাটকে তেমন একটা তাকে দেখা না গেলেও, মাঝে-মধ্যে মঞ্চের নিয়ন আলোয় তার অভিনয় উপভোগ করতে পারেন নাট্যপ্রেমীরা।

আবারও নন্দিত এ অভিনেতাকে মঞ্চে দেখা যাবে। রেপার্টরি নাট্যদল ‘হৃৎমঞ্চ’ নিয়ে আসছে নতুন নাটক ‘রিমান্ড’। নাটকটিতে একজন লেখকের ভূমিকায় দেখা যাবে তাকে। যাকে পড়তে হয় একজন পুলিশ কর্মকর্তার প্রবল জেরার মুখে। পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে জ্যোতি সিনহাকে। 

‘রিমান্ড’ নাটকের রচয়িতা শুভাশিস সিনহা, নির্দেশনাও দিচ্ছেন তিনি। আগামী ২২ জানুয়ারি সন্ধ্যায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাগরিক নাট্যসম্প্রদায় আয়োজিত ‘আলী যাকের নতুনের উৎসবে’ নাটকটির প্রদর্শনী হবে।

নির্দেশক শুভাশিস সিনহা বলেন, ‘নাটকটির মধ্য দিয়ে এ সময়কেই খুঁজে পাবেন দর্শক। রিমান্ডকক্ষে একজন লেখককে পুলিশের জেরার মধ্য দিয়ে জীবনের অন্যরকম দর্শন উন্মোচিত হয়, যা মঞ্চে এসে দর্শককে দেখার আমন্ত্রণ জানাই।’

নাটকের মঞ্চ পরিকল্পনা করছেন কামাল উদ্দীন কবির, আলো পরিকল্পনা করছেন সুদীপ চক্রবর্তী। পোশাক পরিকল্পনায় আছেন আইরিন পারভিন লোপা, দ্রব্যসামগ্রী পরিকল্পনায় আছেন শাহনাজ জাহান।

জ্যোতি সিনহা বলেন, ‘নতুনের উৎসব’ আমাদের নাট্যাঙ্গনে ভীষণ অনুপ্রেরণা জোগানো একটি নাট্যোৎসব। এই উৎসবে আমাদের নাটক রিমান্ডও থাকছে। আশা করছি দারুণ একটি উৎসবে আমরা সবাই যুক্ত হব। 

নাট্যদল হৃৎমঞ্চের প্রধান সমন্বয়ক পাভেল রহমান বলেন, ‘২২ জানুয়ারির পর দেশের বিভিন্ন মঞ্চে নিয়মিত নাটকটির প্রদর্শনী হবে। ফেব্রুয়ারি ও মার্চ মাসে ঢাকা ও জেলা শহরে নাটকটির কয়েকটি প্রদর্শনীর পরিকল্পনা করা হচ্ছে। শিগগিরই বিস্তারিত জানানো হবে।’ 

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন কামাল উদ্দীন কবির, সজীব হোসেন, সউদ চৌধুরী, শাহনাজ জাহান, আনিসুর রহমান রিমন, বর্ষা, সৌম্য, শাকিল ও শম্পা। 

প্রসঙ্গত, এ নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত হতে যাচ্ছে নাগরিকের ‘নতুনের উৎসব’। সেজন্য সৃজনশীল এবং উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হয়েছে। উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে বলে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।

২১ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে। ২১ জানুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।

উৎসব উদ্বোধনের পরদিন থেকে নাটকগুলো মঞ্চস্থ করা হবে। এগুলো হলো-- শুভাশিস সিনহা নির্দেশিত ‘রিমান্ড’, অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল  প্রোস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত ‘আদম সুরত’ এবং আজাদ আবুল কালাম নির্দেশিত ‘অচলায়তন’।

২০১৯ সালে প্রথমবার আয়োজিত হয় এ উৎসবের। এর পরের বছর প্রয়াত হন নাগরিক নাট্যসম্প্রদায়ের সভাপতি আলী যাকের। এ ছাড়াও ২০২০ ও ’২১ সালে মহামারির কারণে ‘নতুনের উৎসব’ আয়োজন সম্ভব না হলেও ২০২২ সালে আবার উৎসবের পরিকল্পনা করা হয়। সে জন্য পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হয়।

গত নভেম্বরে এ নাট্যোৎসব আয়োজনের কথা শোনা গিয়েছিল। পরে তারিখ পরিবর্তন করে ২০২৩ সালের ২১ থেকে ২৬ জানুয়ারির সূচি চূড়ান্ত করা হয়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা