× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টিভিতে ভাষা দিবস

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৬ পিএম

টিভিতে ভাষা দিবস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ নানারকম আয়োজন দেখা যাবে টিভি চ্যানেলে। এসব আয়োজনে থাকছে নাটক, সিনেমা প্রচার ও গান। তার মধ্যে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) দিনব্যাপী সম্প্রচারিত অনুষ্ঠানমালায় রয়েছে বিশেষ আলেখ্যানুষ্ঠান ‘অহংকারের একুশ’, বিশেষ সংগীতানুষ্ঠান‘বর্ণমালা’, শিশুতোষ অনুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান ‘একুশ মানে মাথা নত না করা’, স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃত্তির অনুষ্ঠান, বাংলা ভাষায় বিদেশিদের অংশগ্রহণে বিশেষ আলোচনানুষ্ঠান, নৃত্যনাট্য ‘আমার বর্ণমালা’, আলোচনানুষ্ঠান ‘কথাসাহিত্যে অমর একুশ’ ও একুশের বিশেষ নাটক ‘ভুল সিদ্ধান্ত’। 

অনুষ্ঠানের মাঝে মাঝে ফিলার হিসেবে প্রচারিত হবে ভাষার গানের চিত্রায়ণ ও গ্রাফিক্স কোটেশন। এ ছাড়াও একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। আজ সকাল ৬টায় সরাসরি সম্প্রচারিত হবে প্রভাতফেরির অনুষ্ঠান। এমনটাই জানিয়েছেন জাতীয় গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। 

 আজ বৈশাখী টেলিভিশনের আয়োজনেও থাকছে নাটক, সিনেমা, গানসহ নানা আয়োজন। বিশেষ আয়োজনে গান গাইবেন দিনাত জাহান মুন্নী। লিটু সোলায়মানের প্রযোজনায় সকাল ৮টা ২০ মিনিটে ‘বৈশাখীর সকালের গান’ অনুষ্ঠানে অংশ নেবেন জনপ্রিয় এই কণ্ঠশিল্পী। তিনি যে গানগুলো গাইবেন তার মধ্যে ভাষার জন্য যারা দিয়ে গেছে প্রাণ, আমায় গেঁথে দাও না মাগো, আমার আট কোটি ফুল, ফেব্রুয়ারির একুশ তারিখ, মাগো আর কোনো দিন তোমাকে ঘুমপাড়ানি মাসি হতে দেব না, যদি মরণের পরে, দাম দিয়ে কিনেছি বাংলা অন্যতম। শহীদ মিনারকে দৃষ্টিনন্দন সেটে দারুণ আকর্ষণীয় লাগবে বলে বললেন প্রযোজক লিটু সোলায়মান।

তার আগে মামুন আব্দুল্লাহর প্রযোজনায় সকাল ৭টা ৪৫ মিনিটে প্রচার হবে দেশের গান নিয়ে অনুষ্ঠান ‘জন্মভূমি’। সকাল ৯টা ১০ মিনিটে থাকবে সাদা-কালো যুগের চলচ্চিত্রের গান নিয়ে একুশে ফেব্রুয়ারি স্পেশাল ‘মিউজিক অ্যালবাম’। এ অনুষ্ঠানে দেখানো হবে ‘জীবন থেকে নেয়া’ ছবির ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো...’ ও ‘দুনিয়ার যত গরিবকে আজ জাগিয়ে দাও’ গান। ‘আলোর মিছিল’ ছবির ‘এই পৃথিবীর পরে’ ও ‘দিন বদলের দিন এসেছে কান পেতে ঐ শোনো’ এবং ‘দেশের মাটি’ ছবির ‘এদেশ তোমার আমার’সহ আরও কিছু সিনেমার গান।

দুপুর ১টায় চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘শুধু সিনেমার গান’ প্রচার হবে। এতে দেখানো হবে ‘আবার তোরা মানুষ হ’ ছবির ‘এক নদী রক্ত পেরিয়ে’, ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’ ছবির ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’, ‘ওরা ১১ জন’ ছবির ‘আমায় একটি ক্ষুদিরাম দাও’, ‘এ দেশ তোমার আমার’ ছবির ‘এই দেশ এই মাটি’ অন্যতম। তানহা তাসনিয়ার উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন শাহ আলম।

সন্ধ্যা ৬টায় প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান ‘রক্ত পলাশ তপ্ত শিমুল’। রবিউল হাসান সুজনের প্রযোজনায় অংশ নেবেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নীপা ও একদল নৃত্যশিল্পী।

বৈশাখী টেলিভিশনে প্রচার হবে তিনটি সিনেমাও। সকাল ১০টা ১০ মিনিটে প্রচার হবে ‘জীবন সীমান্তে, দুপুর ২টা ৪৫ মিনিটে ‘আলোর মিছিল’ এবং রাত ১২টায় দেখানো হবে ‘ডাণ্ডা মেরে ঠান্ডা’ সিনেমাটি। 

ভাষা দিবসের বিশেষ নাটক হিসেবে প্রচার হবে ‘ভাষা ও ভালোবাসা’। রাত ১০টায় প্রচার হবে এটি। অভিনয় করেছেন জার্মানি অভিনেত্রী ইভা মজিউল, আরিফিন শুভ, বড়দা মিঠু, অয়ন চৌধুরী, পৃথু প্রমুখ। রফিকুল ইসলাম পল্টুর রচনায় নাটকটি পরিচালনা করেছেন লুৎফুন নাহার মৌসুমী।

দীপ্ত টিভিতে সকাল ৮টায় ২১ ফেব্রুয়ারি উপলক্ষে ‘আমার ভাষা আমার অহংকার’, দুপুর ১২টা ১০ মিনিটে ‘শহীদ মিনার’ ও বিকাল ৫টা ৩০ মিনিটে ’২১ শে ফেব্রুয়ারি’ নামের বিশেষ প্রামাণ্যচিত্র প্রচার হবে। এছাড়াও সকাল ৯টায় দেখানো হবে বাংলা সিনেমা ‘চিত্রা নদীর পারে’, দুপুর ১টায় ‘লালসালু’ সিনেমা প্রচার হবে।

এনটিভিতে সকাল ৬টা ১৫ মিনিটে প্রভাতফেরি সরাসরি দেখানো হবে বিটিভির সৌজন্যে। সকাল ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে বাংলা সিনেমা ‘রূপসা নদীর বাঁকে’। দুপুর ১টায় প্রচার হবে বাচিক রেপার্টরি সংগঠন পঞ্চকন্যার ‘আগুন রঙের পাখি’। এতে উপস্থাপনা করবেন শারমিন লাকি, প্রযোজনায় আলফ্রেড খোকন। দুপুর ১টা ৩০ মিনিটে দেখানো হবে বিশেষ অনুষ্ঠান ‘আমার ভাষা আমার অস্তিত্ব’। রাত ৯টা ৩০ মিনিটে প্রচার হবে মাতৃভাষা দিবসের বিশেষ নাটক ‘গহীনের আলো’। মনি হায়দারের রচনায় এর চিত্রনাট্য ও পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয়ে আছেন আবুল হায়াত, অর্ষা, নাঈম, সাবিহা জামান, শিশির আহমেদ, রিমু রেজা।

এ ছাড়াও আরটিভিতে আজ রাত ৮টা ৩০ মিনিটে প্রচার হবে ভাষা দিবসের নাটক ‘ভোর’। পান্থ শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। এতে অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি, সাজু খাদেমসহ আরও অনেকে। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা