× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নস্টালজিয়ায় আজও হাসেন শ্রীদেবী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৮ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৯ পিএম

নস্টালজিয়ায় আজও হাসেন শ্রীদেবী

যখন তিনি শিশুশিল্পী হিসেবে অভিনয়ে নাম লেখালেন, কে ভেবেছিল ভাগ্য তার জন্য এত সাফল্য লিখে রেখেছিল? তখনও অনিশ্চিত এক জীবন তার। তবে শ্রম, মেধা ও একাগ্রতায় অনিশ্চিত সেই যাত্রাকে রূপকথায় পরিণত করলেন। হয়ে উঠলেন বলিউড সিনেমায় প্রথম নারী সুপারস্টার। তিনি শ্রীদেবী। যার রূপের আগুনে ঝলসেছে কোটি পুরুষের হৃদয়। যার অভিনয়ে মুগ্ধ হয়েছে কোটি দর্শক। যার নাচের তালে নেচেছে ভারতবর্ষ।

আজ তার পঞ্চম মৃত্যুবার্ষিকী। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি মাত্র ৫৪ বছর বয়সে সংযুক্ত আরব আমিরাতে এক পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে বাথটাবে মৃত্যু হয় তার। প্রস্থানের পাঁচ বছর পেরিয়েও রঙিন শ্রীদেবী পরিবারের সদস্য, সহকর্মীদের ভালোবাসায়। মায়ের মৃত্যুদিবস আসার তিন দিন আগেই তাকে স্মরণে দিশাহারা কন্যা জাহ্নবী কাপুর, খুশি কাপুর এবং স্বামী বনি কাপুর। একইভাবে ভক্ত-অনুরাগীর কাছেও বলিউড নায়িকা শ্রীদেবী মানে শুধু একজন নায়িকা নন, শ্রীদেবী এক ‘নস্টালজিয়া’।

প্রিয় তারকাকে ভোলেননি ভক্তরাও। ভারতের নানা রাজ্যে শ্রীদেবীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে শোনা যাচ্ছে নানান আয়োজনের কথা। তবে সবচেয়ে বড় আয়োজনটি করেছেন শ্রীদেবী অভিনীত ‘ইংলিশ ভিংলিশ’-এর প্রযোজক ও নির্মাতা। তারা সিনেমাটি চীনের হাজার হাজার হলে মুক্তি দিতে যাচ্ছেন। খবর পাওয়া গেছে, মোট ৬ হাজার প্রেক্ষাগৃহে দেখা যাবে গৌরী শিন্ডে পরিচালিত ‘ইংলিশ ভিংলিশ’। ২০১২ সালে মুক্তি পাওয়া এ ছবিতে দেখানো হয়েছিল এক নারীর যাত্রা। যে কেবল এক মা নয়, কেবল এক স্ত্রী নয়, বউমা নয়। বিদেশের মাটিতে ইংরেজি শিখে নিজের পায়ে দাঁড়ানো, নিজেকে নতুন করে আবিষ্কার করার এ গল্প দেখে চোখে জল এসেছে কত মানুষের। নতুন করে শ্রীদেবীকে আবারও পর্দায় দেখে কাঁদবেন চীনের দর্শক।

শ্রীদেবীর জন্ম ১৩ আগস্ট ১৯৬৩। প্রায় পাঁচ দশক অভিনয় করেছেন। ২০১৭ সালে মুক্তি পাওয়া তার অভিনীত শেষ সিনেমা ‘মম’। এটি তার ক্যারিয়ারের ৩০০তম ছবি। এতে একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

চার বছর বয়সে ১৯৬৯ সালে প্রথম ক্যামেরার মুখোমুখি হন শ্রীদেবী। তামিল ছবি ‘থুনাইভান’ তার প্রথম সিনেমা। এরপর তামিল, তেলুগু ও মালয়ালম ভাষার অসংখ্য ছবিতে শিশু অভিনেতা হিসেবে কাজ করেছেন। ১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ‘মন্দ্রু মুদিচু’ নায়িকা হিসেবে শ্রীদেবীর প্রথম সিনেমা। এর তিন বছর পরই তিনি বলিউডে ক্যারিয়ার শুরু করেন। ১৯৭৯ সালে মুক্তি পায় শ্রীদেবীর প্রথম হিন্দি ছবি ‘ষোলবা সাবন’। ১৯৮৩ সালে তামিল ছবির রিমেক ‘সদমা’য় অভিনয় করেন শ্রীদেবী। এ ছবি ছিল তার ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট। তাকে রাতারাতি তারকায় পরিণত করে ছবিটি। তাকে বলা হয় বলিউডের প্রথম নারী সুপারস্টার। এরপর কেবলই সাফল্যের নতুন ইতিহাস তৈরি করেছেন তিনি।

মিঠুন চক্রবর্তীর সঙ্গে প্রেমে জড়ালেও শ্রীদেবী বিয়ে করেন প্রযোজক বনি কাপুরকে। ১৯৯৭ সালে অনিল কাপুরের সঙ্গে ‘জুদাই’ সিনেমায় অভিনয়ের পর অভিনয়জীবন থেকে বিরতি নেন তিনি। সে সময় তার প্রথম সন্তান জাহ্নবীর জন্ম হয়। তখন থেকেই অনিয়মিত হয়ে পড়েন সিনেমায়। ২০০৪-এ টেলিভিশনে ‘মালিনি আইয়ার’ ধারাবাহিকে কিছুদিন কাজ করেছিলেন তিনি।

জুদাইয়ের প্রায় ১৫ বছর পর ২০১২-এ ‘ইংলিশ ভিংলিশ’ দিয়ে সিনেমায় কামব্যাক করেন শ্রীদেবী। তার সেই ফিরে আসা ছিল সুপারস্টার হিসেবে রাজসিক। এরপর ২০১৩ সালে ‘বম্বে টকিজ’ ও ২০১৭ সালে ‘মম’ সিনেমায় অতিথি চরিত্রে কাজ করেন।

নিজের দেশের সিনেমাকে তিনি মনপ্রাণ উজাড় করে ভালোবেসেছেন। তাই ক্যারিয়ারের সুবর্ণ সময়ে হলিউডের বিখ্যাত চলচ্চিত্রকার স্টিভেন স্পিলবার্গের কাছ থেকে ‘জুরাসিক পার্ক’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব পেয়েও কাজ করেননি।

শ্রীদেবীর স্বামী প্রযোজক বনি কাপুর সম্প্রতি জানিয়েছেন, স্ত্রীর জীবনী লিখবেন তিনি। বইটির নাম হবে ‘শ্রীদেবী : দ্য লাইফ অব আ লিজেন্ড’। ওয়েস্টল্যান্ড বুকস থেকে প্রকাশিত হবে বইটি। এ বই চেনাজানা শ্রীদেবীর পাশাপাশি অজানা অভিনেত্রীকেও পরিচয় করিয়ে দেবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা