× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নারীপ্রধান গল্পের নির্মাতা অনন্য ইমন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৩ পিএম

নারীপ্রধান গল্পের নির্মাতা অনন্য ইমন

এরই মধ্যে বেশ কিছু নাটক-টেলিছবি নির্মাণ করে আলোচনায় এসেছেন পরিচালক অনন্য ইমন। গতানুগতিক কমেডি বা ভাঁড়ামি গল্প এড়িয়ে সামাজিক, পারিবারিক ও রাজনৈতিক বার্তা আছে এমন গল্পকে প্রাধান্য দিয়ে কাজ করে যাচ্ছেন। বিশেষ করে ইমনের নাটক-টেলিছবিতে দেখা যায় নারী চরিত্রের মজবুত উপস্থাপন। যার ফলে এরই মধ্যে নারীপ্রধান গল্পের নির্মাতা হিসেবে আলাদা করে গ্রহণযোগ্যতা পেয়েছেন তিনি।

গেল বছরের রোজার ঈদে চারটি একক নাটক ও একটি টেলিফিল্ম নির্মাণ করেন অনন্য ইমন। নাটকগুলোর মধ্যে ‘অ্যাম্বুলেন্স গার্ল’ এবং ‘নিজস্ব প্রতিবেদন’ এবারের ঈদে প্রচারিত নাটকগুলোর মধ্যে আলোচনার শীর্ষে ছিল। এ দুটি নাটকই নারীপ্রধান গল্প অবলম্বনে নির্মিত। আ্যম্বুলেন্স গার্লে অভিনয় করে প্রশংসিত হন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী এবং নিজস্ব প্রতিবেদনে দর্শকের মন ভরিয়েছেন আরেক জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর।

সম্প্রতি ইমন নির্মাণ করেছেন ‘আপোষহীনা’ নামে একটি নাটক। সেখানে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) চরিত্রে পর্দায় হাজির হবেন সাবিলা নূর। নাটকের গল্পে অবৈধ বালু উত্তোলন, উচ্ছেদ অভিযান, খাসজমি দখল করে স্থাপনা নির্মাণের বিরুদ্ধে সোচ্চার থাকতে দেখা যাবে ইউএনওরূপী সাবিলাকে। যিনি কখনও অন্যায়ের সঙ্গে আপস করেন না। সম্প্রতি রাজধানীর পাশের ধামরাইয়ে নাটকটির দৃশ্যধারণ সম্পন্ন হয়েছে। মেজবাহ উদ্দিন সুমনের চিত্রনাট্যে আপোষহীনা শিরোনামের নাটকটি পরিচালনা করেছেন অনন্য ইমন। এতে সাবিলা ছাড়াও বিভিন্ন চরিত্রে আছেন ইয়াশ রোহান, চাষী আলম, মাসুম বাশার, জিয়াউল হাসান কিসলু, আনোয়ার প্রমুখ।

সাবিলাকে নিয়ে আরও একটি নারীকেন্দ্রিক গল্পে নাটক নির্মাণ করেছেন অনন্য ইমন। আহমেদ তাওকীর রচিত এ নাটকের নাম ‘বিরতিহীন যাত্রা’। এতে শারীরিক প্রতিবন্ধী সুনয়না নামের চরিত্রে অভিনয় করেছেন সাবিলা। যে কি না হুইলচেয়ারে চেপে মাইলের পর মাইল ছুটে বেড়ায় আর মানুষের হাতে পৌঁছে দেয় বই। তার চাওয়া মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে পড়ুক। তার এ অদম্য চেষ্টায় মুগ্ধ সমাজের সবাই। কিন্তু সুনয়নার পরিচিতি-জনপ্রিয়তা দেখে ভয় পায় এলাকার চেয়ারম্যান। এদিকে বই আন্দোলনের জন্য উপজেলা নির্বাহী অফিসারের কাছ থেকে সে পুরস্কার ও সংবর্ধনা পায়। তখন চেয়ারম্যানও দ্বন্দ্ব ভুলে তার সঙ্গে কাজ করতে চায়। কিন্তু সেই সময়ই বেরিয়ে আসে কাহিনি। সেটা কী? জানতে হলে বিরতিহীন যাত্রা নাটকটি দেখতে হবে। আসন্ন ঈদুল ফিতরে একটি বেসরকারি টিভি চ্যানেলে নাটকটি প্রচার হবে।

অনন্য ইমন বলেন, ‘নারীদের নানান সাফল্য আমি পর্দায় তুলে ধরতে চাই। নারীরা এখন দেশের চালিকাশক্তির বিরাট অংশ। নানান ক্ষেত্রে তাদের কাজের যে বিজয়গাথা এবং কাজ করতে গিয়ে নারী যেসব প্রতিবন্ধকতার মুখে পড়েন, সেগুলো সম্পর্কে সবাইকে সচেতন করতে চাই আমি। পরিবার, সমাজ, দেশ ও পৃথিবী হোক নারীদের সাফল্যের ক্যানভাস।’

অনন্য ইমন পরিচালনার পাশাপাশি নাটক প্রযোজনার সঙ্গেও যুক্ত। শুরুতে শখের বশে প্রযোজনা করলেও পরে পেশাগতভাবেই নাটক প্রযোজনায় যুক্ত হয়ে পড়েন। ইতোমধ্যে ৬০টির বেশি নাটক প্রযোজনা করেছেন। এবার টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন নির্বাচনে প্রার্থী হয়ে তিনি সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা