× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুদ্ধের দুই সিনেমায় স্বাধীনতার মাস শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৪:৪৬ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৪:৪৭ পিএম

যুদ্ধের দুই সিনেমায় স্বাধীনতার মাস শুরু

এ দেশের চলচ্চিত্রে বারবার উঠে এসেছে মুক্তিযুদ্ধের গল্প। সেসব চলচ্চিত্র কখনো সরাসরি যুদ্ধের চিত্র তুলে ধরেছে, কখনো বা বলেছে যুদ্ধ চলাকালীন এ দেশের মানুষের নানা গল্প। বীরত্ব, গৌরব আর মর্যাদার এ লড়াই সব সময়ই চলচ্চিত্রের রসদ হিসেবে দর্শকের কাছে সমাদর পেয়েছে। দেশে-বিদেশে কুড়িয়েছে প্রশংসাও।

‘ওরা ১১ জন’, ‘আগুনের পরশমণি’, ‘গেরিলা’, ‘শ্যামল ছায়া’, ‘হাঙ্গর নদী গ্রেনেড’সহ বহু কালজয়ী চলচ্চিত্র তার উদাহরণ। মুক্তিযুদ্ধ চলাকালীন থেকে শুরু করে আজ অব্দি প্রায় প্রতিবছরই মুক্তিযুদ্ধের চলচ্চিত্র মুক্তি পেয়েছে। সেই ধারাবাহিকতায় চলতি বছরেও বেশ কিছু মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র মুক্তির অপেক্ষায় রয়েছে। 

তার মধ্যে স্বাধীনতার মাস মার্চের প্রথম সপ্তাহেই মুক্তি পাচ্ছে দুটি সিনেমা। নতুন বছরে সিনেমা হলগুলো যখন দর্শক খরায় ভুগছে, তখন মুক্তিযুদ্ধের ভিন্নধর্মী গল্পের এই দুটি সিনেমা নিয়ে অনেকেই আশাবাদী হচ্ছে। সিনেমা দুটি হলো ‘জেকে ১৯৭১’ ও ‘ওরা ৭ জন’। আজ থেকে দেশের বিভিন্ন হলে চলবে সিনেমা দুটি। 

জেকে ১৯৭১

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন ‌পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে। তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। এই ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ছবিটি। ‌‘জেকে ১৯৭১’প্রসঙ্গে পরিচালক ফাখরুল আরেফিন খান বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিলাম। আশা করছি, এই ছবির মাধ্যমে ফরাসি যুবক জ্যঁ কুয়েকে মানুষের ভালোবাসার জায়গায় নিয়ে যেতে পারব।’

সিনেমাটি ইতোমধ্যে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ।

সম্প্রতি এর ট্রেলার প্রকাশ করা হয়েছে। সেটি বেশ আলোচনায় এসেছে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে একদমই নতুন আর অজানা এক অধ্যায় তুলে এনে এই সিনেমা দিয়ে ফাখরুল আরেফিন খান দর্শকের হৃদয় জয় করবেনÑ এমনটাই প্রত্যাশা।

কেবল বগুড়া ছাড়া ঢাকাসহ, চট্টগ্রাম, রাজশাহীর স্টার সিনেপ্লেক্সের শাখাগুলোতে দেখা যাবে এই সিনেমা। এ ছাড়া যমুনা ব্লকবাস্টার সিনেমাস, নারায়ণগঞ্জের সিনেস্কোপ, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, কেরানীগঞ্জের লায়ন সিনেমাসেও দেখা যাবে সিনেমাটি। 

ওরা ৭ জন

কেউ পুলিশ, কেউ চিকিৎসক, কেউ সামরিক বাহিনীর মেজর, কেউবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তারা সবাই একসময় দেশের জন্য হাতে তুলে নিয়েছিল অস্ত্র। এমনই গল্প নিয়ে নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ওরা ৭ জন’। খিজির হায়াত খান পরিচালিত সিনেমাটি দেশজুড়ে মুক্তি পেয়েছে আজ। দেশের ২৬টি হলে চলবে ওরা ৭ জন। এর মধ্যে ঢাকার তালিকায় থাকা হলগুলোর মধ্যে রয়েছে স্টার সিনেপ্লেক্সের তিনটি শাখায়, যমুনার ব্লকবাস্টার সিনেমাস, শ্যামলী স্কয়ার, মধুমতি, সেনা ও বিজিবি অডিটরিয়াম। 

আরও পড়ুন: মুক্তি পেলো সালমান শাহকে ঘিরে নির্মিত সেই ওয়েব সিরিজ

ঢাকার বাইরে এ সিনেমা দেখা যাবে বগুড়ার ‘মধুবন সিনেপ্লেক্স’, চট্টগ্রামের সিলভার স্ক্রিন ‘সুগন্ধা’, সিলেটের ‘গ্র্যান্ড সিলেট মুভি থিয়েটার’, ‘নন্দিতা’, সাভারের ‘সেনা অডিটরিয়াম’, নাটোরের গুরুদাসপুরে ‘আনন্দ সিনেপ্লেক্স’, কেরানীগঞ্জের ‘লায়ন সিনেমাস’, নারায়ণগঞ্জের ‘নিউ মেট্রো’, ময়মনসিংহের ‘ছায়াবানী’, খুলনার ‘শঙ্খ’, শ্রীপুরের ‘চন্দ্রিমা’, সিরাজগঞ্জের ‘রুটস সিনে ক্লাব’, টেকের হাটের ‘সোনালী’, ফরিদপুরের ‘বনলতা’, হবিগঞ্জের ‘মোহন’, মধুপুরের ‘মাধবী’ ও গাজীপুরের ‘উল্কা’হলগুলোতে। 

ওরা ৭ জন নির্মাণের পাশাপাশি এতে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয়ও করেছেন খিজির হায়াত খান। বাকি ৬ মুক্তিযোদ্ধার চরিত্রে কাজ করেছেন ইন্তেখাব দিনার, সাইফ খান, সজীব, ইমতিয়াজ বর্ষণ, নাফিস আহমেদ ও তূর্য। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা