× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মঞ্চে বার্টল্ট ব্রেখটের ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩ ১৭:৫২ পিএম

আপডেট : ০৩ মার্চ ২০২৩ ১৮:০১ পিএম

মঞ্চে বার্টল্ট ব্রেখটের ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’

সপ্তদশ শতকে ইউরোপের ধর্মযুদ্ধ নিয়ে নাটক ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’ ঢাকার মঞ্চে প্রদর্শন হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থীরা নাটকটি পরিবেশন করবেন। বার্টল্ট ব্রেখটের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ।

আজ ও আগামীকাল (৪ মার্চ) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটি মঞ্চায়িত হবে।

মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেনের প্রেক্ষাপট সপ্তদশ শতকের ইউরোপের ধর্মযুদ্ধ। ক্যাথলিক ও প্রোটেস্ট্যান্ট—এ দুই ধর্মাচারে বিভক্ত হয়ে ইউরোপের মানুষ পরস্পরের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ে। প্রায় ৩০ বছর ধরে চলতে থাকা সেই যুদ্ধে জার্মানির জনসংখ্যার প্রায় অর্ধেক নিঃশেষ হয়ে গিয়েছিল। আর বেঁচে যাওয়া মানুষ মুখোমুখি হয়েছিল মহামারি প্লেগ, দুর্ভিক্ষের মতো নানাবিধ বিভীষিকার।

এ যুদ্ধের ভেতর এনা ফিয়ালিং নামে এক নারী একটি ভ্রাম্যমাণ ক্যান্টিন নিয়ে বিভিন্ন রণক্ষেত্রে ঘুরে বেড়ান। যুদ্ধের সঙ্গে ব্যবসা করতে গিয়ে তিনি একে একে তার সব সন্তানকে হারান, কিন্তু সাহসটা হারাননি।

নির্দেশক রেজা আরিফ বলেন, ‘ব্রেখটের অন্যান্য নাটকের তুলনায় মাদার কারেজ নাটকের প্রেক্ষাপট অধিকতর বিস্তৃত। নাটকের প্রায় ২০ বছরের ঘটনাক্রমে অ্যারিস্টটলের ’ত্রি–ঐক্যের’ স্থানলাভের সুযোগ নেই। মাদার কারেজ শুধু ব্রেখটীয় এপিক থিয়েটারের অন্যতম সেরা কীর্তিই নয়, আপন শৈলীতেও এপিক।’

প্রসঙ্গত, ১৫ জানুয়ারি জাবির সেলিম আল দীন মুক্তমঞ্চে নাটকটি পরিবেশন করা হয়। তবে রাজধানীর মঞ্চে প্রথমবার প্রদর্শিত হতে যাচ্ছে নাটকটি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা