× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার নেবেন শিল্পীরা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩ ১২:৫০ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৩ ১২:৫১ পিএম

আজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার নেবেন শিল্পীরা

প্রতিবছর জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেই ধারাবাহিকতা নিয়ে আজ ৯ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসবে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১’-এর আসর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি থাকবেন হাসানুল হক ইনু এমপি। আজকের আয়োজনে সভাপতিত্ব করবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। 

প্রতিবারের মতো এবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানের মঞ্চ মাতাবেন শোবিজ অঙ্গনের তারকারা। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে প্রায় এক ঘণ্টা দৈর্ঘ্যের সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সেটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। 

এবার অনুষ্ঠানটির সঞ্চালনায় রয়েছেন দেশের জনপ্রিয় দুই তারকা ফেরদৌস আহমেদ ও নুসরাত ফারিয়া। অনুষ্ঠানে থাকছে বঙ্গবন্ধু ও দেশ বন্দনা নিয়ে ওয়ার্দা রিহাব ও তার দলের পরিবেশনা। আরও পারফর্ম করবেন অপু বিশ্বাস, নিপুণ, তারিন, বাপ্পি চৌধুরী, জায়েদ খান, ইমন, নীরব, দীঘি, আঁচল, পূজা চেরি, ঐশী, তমা মির্জাসহ ২৬ জন শিল্পী। 

ধনধান্যে পুষ্পে ভরা, শুধু গান গেয়ে পরিচয়, হইহই রঙ্গিলা, পিচঢালা এই পথটারে ভালোবেসেছি, বেদের মেয়ে জোছনা, কী জাদু করিলাসহ একাধিক গানের সঙ্গে পারফর্ম করবেন এসব তারকা। এ ছাড়া গান গেয়ে মঞ্চ মাতাবেন পার্থ বড়ুয়া, আঁখি আলমগীর, ইমরান, কোনাল, লিজা সাব্বির, নন্দিতা ও নিশিতা বড়ুয়া। বর্তমানে পুরোদমে চলছে এ আয়োজনের রিহার্সাল। 

২০২১ সালের জন্য দেশীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। চলচ্চিত্রের নানা শাখায় অবদান রাখার জন্য এ বছর যথারীতি ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হবে। চলচ্চিত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় যৌথভাবে এ বছর আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় ২০২১ সালের নির্বাচিত সিনেমা থেকে এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। প্রজ্ঞাপনে জানানো হয়েছে, যৌথভাবে এবার আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। 

এ ছাড়াও এবারে শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে যৌথভাবে নির্বাচিত হয়েছে মাতিয়া বানু শুকু প্রযোজিত ‘লাল মোরগের ঝুঁটি’ ও রেজওয়ান শাহরিয়ার সুমিত প্রযোজিত ‘নোনাজলের কাব্য’। শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক হয়েছেন ‘নোনাজলের কাব্য’ সিনেমার জন্য রেজওয়ান শাহরিয়ার সুমিত। যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বিজয়ী হয়েছেন ‘মৃধা বনাম মৃধা’ ছবির জন্য সিয়াম আহমেদ ও ‘রাতজাগা ফুল’ ছবির জন্য মীর সাব্বির মাহমুদ। যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ‘রেহানা মরিয়ম নূর’ ছবিতে আজমেরী হক বাঁধন ও ‘নোনাজলের কাব্য’ ছবিতে তাসনোভা তামান্না। 

‘নোনাজলের কাব্য’ ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে পুরস্কার পাচ্ছেন এম ফজলুর রহমান বাবু এবং ‘পদ্মপুরাণ’ ছবিতে শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে বিজয়ী শম্পা রেজা। ‘লাল মোরগের ঝুঁটি’ ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে মো. আবদুল মান্নান জয়রাজ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন।

আরও পড়ুন: এক যুগ পর মৌয়ের সঙ্গী নোবেল

‘মৃধা বনাম মৃধা’ ছবির জন্য শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে প্রভাষ কুমার ভট্টাচার্য্য মিলন, ‘রেহানা মরিয়ম নূর’ ছবির জন্য শ্রেষ্ঠ শিশুশিল্পী আফিয়া তাবাসসুম এবং ‘যা হারিয়ে যায়’ ছবির জন্য শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার পাচ্ছেন জান্নাতুল মাওয়া ঝিলিক।

‘যৈবতী কন্যার মন’ সিনেমার জন্য শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও সুরকার হিসেবে দুটি বিভাগে বিজয়ী হয়েছেন সুজেয় শ্যাম। একই ছবিতে ‘অন্তরে অন্তর জ্বালা’ গানের জন্য শ্রেষ্ঠ গীতিকার হিসেবে বিজয়ী প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার। ‘পদ্মপুরাণ’ ছবিতে ‘শোনাতে এসেছি আজ’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে শ্রেষ্ঠ গায়ক হিসেবে বিজয়ী হয়েছেন কেএম আবদুল্লাহ-আল-মুর্তজা মুহিন, শ্রেষ্ঠ গায়িকা হয়েছেন একই ছবির জন্য ‘দেখলে ছবি পাগল হবি’ গান গেয়ে চন্দনা মজুমদার।

‘নোনাজলের কাব্য’ ছবির জন্য শ্রেষ্ঠ কাহিনিকার রেজওয়ান শাহরিয়ার সুমিত, ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমার জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকার নূরুল আলম আতিক ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে পুরস্কার পাচ্ছেন ‘স্ফুলিঙ্গ’ ছবির জন্য তৌকীর আহমেদ।

‘লাল মোরগের ঝুঁটি’ ছবিতে শ্রেষ্ঠ সম্পাদক সামির আহমেদ, ‘নোনাজলের কাব্য’ ছবিতে শ্রেষ্ঠ শিল্পনির্দেশক শিহাব নূরুন নবী, ‘লাল মোরগের ঝুঁটি’ ছবিতে শ্রেষ্ঠ চিত্রগ্রাহক দলগতÑ সৈয়দ কাশেফ শাহবাজি, সুমন কুমার সরকার, মাজহারুল ইসলাম রাজু, ‘রেহানা মরিয়ম নূর’ ছবিতে শ্রেষ্ঠ শব্দগ্রাহক শৈব তালুকদার, ‘নোনাজলের কাব্য’ ছবিতে শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা ইদিলা কাছরিন ফরিদ এবং ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমার জন্য দলগতভাবে শ্রেষ্ঠ মেকআপ ম্যানের পুরস্কার জিতেছেন মো. ফারুখ ও মো. ফরহাদ রেজা মিলন। 

এবার শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচিত হয়েছে আকা রেজা গালিবের ‘ধর’ এবং শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতে নিয়েছে কাওসার চৌধুরী পরিচালিত ‘বধ্যভূমিতে একদিন’।

এর আগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের জন্য গত ১৬ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ১৩ সদস্যের জুরি বোর্ড গঠন করে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ২০২১ সালের মুক্তিপ্রাপ্ত ২১টি পূর্ণদের্ঘ্য, ১৭টি স্বল্পদৈর্ঘ্য, ৭টি প্রামাণ্য চলচ্চিত্রসহ মোট ৪৫টি চলচ্চিত্র জমা পড়েছিল। সেখান থেকে বিজয়ীদের নির্বাচন করেছে জুরি বোর্ড। পুরস্কার হিসেবে নির্বাচিত প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে তৈরি একটি পদক, পদকের একটি রেপ্লিকা ও এককালীন নির্ধারিত পরিমাণ সম্মানী ও সম্মাননাপত্র প্রদান করা হবে। আজীবন সম্মাননার জন্য তিন লাখ, শ্রেষ্ঠ পূর্ণদের্ঘ্য চলচ্চিত্র প্রযোজক, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালকের জন্য দুই লাখ ও অন্যান্য ক্ষেত্রে এক লাখ টাকা দেওয়া হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা