× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুনরূপে ‘রাজ তিলক’ হল, সিনেমা দেখবে রাজশাহীবাসী

রাজশাহী অফিস

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১২:০৮ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১৪:২৫ পিএম

নতুন সাজে রাজ তিলক সিনেমা হল। প্রবা ফটো

নতুন সাজে রাজ তিলক সিনেমা হল। প্রবা ফটো

প্রায় এক যুগ বন্ধ থাকার পর চলচ্চিত্রপ্রেমীদের আক্ষেপ দূর করতে রাজশাহী শহরের উপকণ্ঠে পুরোনো সেই ‘রাজ তিলক’ সিনেমা হলটি নতুন সাজে চালু হচ্ছে। হলটি পবা উপজেলার কাটাখালী পৌর এলাকায় ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে অবস্থিত।

শুক্রবার (১৭ মার্চ) বিকাল ৩টার দিকে উদ্বোধন এবং সাড়ে ৩টায় প্রথম শো ‘হাওয়া’ প্রদর্শনের মধ্য দিয়ে আবারও আনুষ্ঠানিকভাবে যাত্রা হচ্ছে হলটির।

মন্দা ব্যবসার কারণেই রাজশাহীর সিনেমা হলগুলো একের পর এক বন্ধ হয়ে যায়। রাজশাহী মহানগরী ও আশপাশে ছয়টি হল অনেক বছর ধরে বন্ধ। সেগুলো হলো বর্ণালী, উৎসব, উপহার, অলোকা, লিলি ও রাজ তিলক।

আশির দশকে রাজ তিলক হলে ভালো ব্যবসা হতো। সর্বশেষ ২০১২ সালে ‘কমন জেন্ডার’ সিনেমা চলাকালে হলটি বন্ধ হয়ে যায়। এরপর আর চালু হয়নি।

দীর্ঘদিন বন্ধ থাকায় হলটির ভেতরে সিটসহ ছাদের অনেকাংশ নষ্ট হয়ে যায়। তবে ছয় মাসের বেশি সময় ধরে সংস্কারের পর হলটি নতুন রূপ ফিরে পায়।

২০২২ সালে মূল ভূমিমালিকের কাছ থেকে হলটি ভাড়া নেন দিনাজপুরের ফুলবাড়িয়ার সাজ্জাদ হোসেন। সাজ্জাদ হোসেন মূলত চলচ্চিত্রজগতে প্রোডাকশন ম্যানেজার হিসেবে কাজ করেন। তিনি হলটি নতুন রূপে সাজিয়ে তোলেন।

সাজ্জাদ হোসেন সাগর বলেন, রাজ তিলককে পূর্ণাঙ্গ ডিজিটাল সিনেমা হল করা হয়েছে। আসন রয়েছে ৫০৯টি। প্রতিদিন দুপুর সাড়ে ১২টা, সাড়ে ৩টা, সাড়ে ৬টা ও সাড়ে ৯টায় শুরু হবে শো। তবে প্রতি শুক্রবার দুপুর সাড়ে ১২টায় বন্ধ থাকবে।

তিনি বলেন, সিনেমা হলে তিনটি ক্যাটাগরিতে টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। রিয়েল স্টোর সিটের টিকিট মূল্য ৭০, ডিসি ১০০ ও আপার ক্লাস সেটের টিকিট মূল্য ২৫ টাকা।

রাজশাহী নগরীর উপহার সিনেমা হলের ম্যানেজার তপন কুমার দাস বলেন, মন্দা ব্যবসার কারণে রাজশাহীর সিনেমা হলগুলো একের পর এক বন্ধ হয়ে যায়। মহানগরীর একমাত্র ও সর্বশেষ সিনেমা হল ‘উপহার’, ‘নাকাব’ সিনেমা চলাকালে হলমালিক হলটি বন্ধ করে দেন। হলটিতে শেষ শো চলে ২০১৮ সালের ১২ অক্টোবর।

১৯৯১ সালের সরকারি হিসাব অনুযায়ী, রাজশাহী নগরীসহ জেলায় সিনেমা হল ছিল ৫৫টি। তবে নয়টি উপজেলা ও মহানগরীতে প্রায় ৩০টি সিনেমা হলের খোঁজ মেলে। এর অধিকাংশই ২০০০ থেকে ২০০৯ সালের মধ্যে বন্ধ হয়ে যায়। হলগুলোর কোনোটি এখন ব্যবহার হচ্ছে পণ্যের গুদাম হিসেবে, আবার কোনোটি ভেঙে গড়ে তোলা হয়েছে বিশাল মার্কেট। ২০০০ সাল পর্যন্ত সাংস্কৃতিক ও অর্থনৈতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব সিনেমা হল। ফলে নগরীর বেশ কিছু গুরুত্বপূর্ণ মোড়ের পরিচয় এখনও রয়েছে ওই হলগুলোর নামেই।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা