× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রযোজক সমিতির সদস্যকে ভুয়া বলা শাকিবের ঠিক হয়নি : খসরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ২০:৫০ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ২৩:৪৫ পিএম

প্রযোজক সমিতির সদস্যকে ভুয়া বলা শাকিবের ঠিক হয়নি : খসরু

কয়েকদিন ধরেই চলচ্চিত্রপাড়া সরগরম চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে অস্ট্রেলিয়াপ্রবাসী এক প্রযোজকের কিছু অভিযোগ নিয়ে। রহমত উল্লাহ নামের ওই প্রযোজকের দাবি, তিনি শাকিব খান অভিনীত ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার প্রযোজক।

শাকিব খানের বিরুদ্ধে তিনি অসদাচরণ, মিথ্যা আশ্বাস ও ধর্ষণের মতো গুরুতর অভিযোগ এনেছেন। ১৫ মার্চ প্রযোজক রহমত উল্লাহ লিখিত আকারে বিস্তর অভিযোগ জমা দেন প্রযোজক-পরিবেশক, পরিচালক, শিল্পী সমিতি ও ক্যামেরাম্যান সমিতিতে। 

এরপর বিষয়টি সমঝোতার চেষ্টায় ১৬ মার্চ ঢাকার একটি রেস্তোরাঁয় বসেন শাকিব খান ও রহমত উল্লাহ। সেখানে আরও উপস্থিত ছিলেন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু, চিত্রনায়িকা অপু বিশ্বাসও। কিন্তু সেখানে কোনো সমঝোতা হয়নি।

১৮ মার্চ অস্ট্রেলিয়ায় ফিরে গেছেন প্রযোজক রহমত উল্লাহ। সেদিন রাতে তার বিরুদ্ধে মামলা করতে গুলশান থানায় যান শাকিব। প্রায় দুই থেকে আড়াই ঘণ্টা বসে থেকে তিনি মামলা না করেই ফিরে আসেন। এরপর গতকাল তিনি ডিবি কার্যালয়ে গিয়ে মামলা করেছেন বলে জানা গেছে। সে সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে শাকিব দাবি করেন, ওই প্রযোজক ভুয়া, মিথ্যাবাদী। তিনি শাকিবের নামে মিথ্যাচার করে পালিয়ে গেছেন। 

এদিকে অনুসন্ধানে বেরিয়ে এসেছে, যাকে শাকিব খান ‘ভুয়া’ বলছেন, তিনি আসলে ভুয়া নন। ২০১৭ সাল থেকে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির একজন সদস্য তিনি। সমিতিতে রহমত উল্লাহর নামের পাশে ‘বিদেশ বাংলা মাল্টিমিডিয়া’র প্রতিষ্ঠাতা উল্লেখ করা আছে। আর ২০১৭ সাল থেকে তিনি সমিতির নিয়মিত চাঁদাও পরিশোধ করে আসছেন। প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘শাকিব যে কথা বলেছেন, এটা ঠিক না। তিনি বলেছেন এই প্রযোজক ভুয়া, কিন্তু রহমত উল্লাহ আমাদের সমিতির একজন সদস্য। ২০১৭ সাল থেকে তিনি নিয়মিত চাঁদা দিয়ে আসছেন।’ 

খসরু আরও বলেন, ‘‘অপারেশন অগ্নিপথ’ ছবিটি নিয়ে যতটুকু জেনেছি, তা হলো, প্রযোজক রহমত উল্লাহর এই ছবির কাজ শুরু হয় ২০১৭ সালে। এখন ২০২৩ সাল চলছে। দীর্ঘদিন ধরে একজন শিল্পীর কারণে পুরো ছবির কাজ শেষ করা সম্ভব হচ্ছে না, এটা মানা যায় না। পুরো বিষয়টি যখন রহমত উল্লাহ আমাদের জানান, তখন আমরা নিজেদের মধ্যে বিষয়টি রাখতে এটি বৈঠক করি। যেখানে শাকিব খানও ছিল। ওই প্রযোজকের দাবি শাকিব তার ছবির কাজটুকু শেষ করে দিক। আর যেহেতু শাকিবের বিরুদ্ধে তিনি নানা কথা বলেছেন, এজন্য একটা সংবাদ সম্মেলন করে সবাইকে তারা জানিয়ে দেবেন, আমাদের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। 

’সেদিনের মিটিংয়ে তাদের দুজনকেই বলেছি, যেহেতু শাকিব সরাসরি রহমত উল্লাহর সিনেফ্যাক্টের সঙ্গে চুক্তি করেনি, করেছে ভারটেক্স মিডিয়ার সঙ্গে, তাই পরবর্তী মিটিংয়ে জানে আলমকে নিয়ে আমরা বসব। তখনই বিষয়টি নিজেরা মিটিয়ে ফেলব। কিন্তু পুরো ঘটনাই পাল্টে গেল! এটা খুবই দুঃখজনক। এসব কাদা ছোড়াছুড়ি আমাদের মিডিয়ার জন্য ভালো ও সম্মানের কিছু না।’

তিনি আরও বলেন, 'শাকিবকে বলব প্রযোজক সমিতির সদস্যকে ভুয়া বলাটা তার উচিত হয়নি। সে নিজেও সমিতির সদস্য। আরেক সদস্যকে প্রশ্নবিদ্ধ করা তাকে মানায় না।' 

এদিকে ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার শুটিং ও মহরতে শাকিব খানের সঙ্গে দেখা গেছে এই প্রযোজককে। জানা গেছে, শাকিব সিনেমাটির জন্য চুক্তি করেছেন প্রযোজনা প্রতিষ্ঠান ভারটেক্স মিডিয়ার সঙ্গে। আর এই প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয় রহমত উল্লাহর প্রযোজনা প্রতিষ্ঠান সিনেফ্যাক্ট। এই প্রতিষ্ঠানের দায়িত্বে আছেন রহমত উল্লাহ, মাহির আবেদীন আর অ্যানি সাবরিন। ফলে বলা যায়, ভারটেক্স মিডিয়া আর সিনেফ্যাক্ট দুটি প্রযোজনা প্রতিষ্ঠানই যুক্ত সিনেমাটির সঙ্গে।

সেই অনুযায়ী সিনেমাটির প্রযোজক রহমত উল্লাহ। শাকিবের সঙ্গে সরাসরি চুক্তি না হলেও তিনি কাগজে কলমে এর প্রযোজক। তিনশ টাকার একটি স্ট্যাম্পে দুটি প্রযোজনা প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারত্বের চুক্তি সম্পন্ন হয়। চুক্তিতে স্বাক্ষর করেন জানে আলম (ভারটেক্স মিডিয়া) ও অ্যানি সাবরিন (সিনেফ্যাক্ট)। সিনেফ্যাক্ট সিনেমাটির ৩০ শতাংশের প্রযোজক। 

২০১৭ সালে অস্ট্রেলিয়ায় যখন ‘অপারেশন অগ্নিপথ’-এর শুটিং শুরু হয়, তখন পুরো দায়িত্বে ছিল সিনেফ্যাক্ট। তাই এখন পর্যন্ত এ সিনেমায় যেটুকু লগ্নি হয়েছে, সেটা করেছে সিনেফ্যাক্ট। আর এই প্রতিষ্ঠানের হয়ে পুরো শুটিং ইউনিটের সঙ্গে ছিলেন রহমত উল্লাহ আর অ্যানি সাবরিন। সেই সময়ই শাকিবের নজরে পড়ে সহপ্রযোজক অ্যানি সাবরিনের দিকে। যাকে ধর্ষণের অভিযোগে আলোচনায় শাকিব।

এখানেই শেষ নয়, এই সিনেমার টিজার ও প্রচারেও দেখা গেছে সিনেফ্যাক্টের নাম। এমনকি সিনেমাটির টিজার ও পোস্টারেও দেখা গেছে সিনেফ্যাক্ট ও রহমত উল্লাহ-অ্যানিদের নাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা