× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস উদযাপিত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৮:২৭ পিএম

বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস উদযাপিত

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় পিপলস থিয়েটার এসোসিয়েশনের ব্যবস্থাপনায় বিশ্ব শিশু-কিশোর ও যুব নাট্য দিবস-২০২৩ উদযাপনে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল ২০ মার্চ বিকেল ৪টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে শিশু-কিশোর ও যুব নাট্য চার্চার সংকট ও সম্ভাবনা শিরোনামে শিশুদের অংশগ্রহণে সেমিনারে অনুষ্ঠিত হয়।  

বিকাল ৫টা ৩০ মিনিটে একাডেমি প্রাঙ্গণে শিশু কিশোর ও যুবদের অংশগ্রহণে বের হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। পিপলস থিয়েটার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকীর অংশগ্রহণে শতাধিক শিশু এতে অংশ নেয়। বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে। শোভাযাত্রা একাডেমি প্রদক্ষিণ করে মিলনায়তনের সামনে এসে শেষ হয়। 

সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিশু কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন একাডেমির সম্মানিত মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

আলোচনা অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং পিপল্স থিয়েটার এর পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পিপল্স থিয়েটার এসোসিয়েশনের বন্ধু মহল, কল্পরেখা, স্বদেশ নাট্যঙ্গন, বাংলা নাট্যম এর পরিবেশনার পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল, অ্যাক্রোবেটিক দল এবং প্রতিশ্রুতিশীল দল পরিবেশন করে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। সমবেত সংগীত পরিবেশিত হয় ‘আমরা সবাই মঞ্চকুড়ি’, ‘এ মাটি নয় জঙ্গীবাদের’। 

একাডেমির নৃত্য দল পরিবেশন করে ‘বীর পুরুষ’ শিরোনামে নৃত্যালেখ্য। কল্পরেখার সমবেত আবৃত্তি ‘বৃন্দ আবৃত্তি’, বন্ধু মহল গাজীপুরের সমবেত নৃত্য, রাজবাড়ীর স্বদেশ নাট্যাঙ্গন পরিবেশন করে নৌকাবাইসের গান। 

নরসিংদীর বাংলা নাট্যম পরিবেশন করে কোরিওগ্রাফি নৃত্য। সমবেত নৃত্য ‘আজ যত যুদ্ধবাজ’ পরিবেশন করেন একাডেমির প্রতিশ্রুতিশীল শিল্পীবৃন্দ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনায় ক্যাপ ডান্স, দিয়াবো, হাড়ি লাঠি, রিং ডান্স এবং সউদিয়াও পরিবেশিত হয়। সবশেষে পরিবেশিত হয় সমবেত নৃত্য চলো বাংলাদেশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা