× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কমেছে স্বাধীনতা দিবসের চর্চা

সৌম্য প্রীতম

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ১২:৪৩ পিএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১২:৫৭ পিএম

দুরন্ত টিভিতে 'মুক্তিযুদ্ধের কথা' অনুষ্ঠানের একটি দৃশ্য

দুরন্ত টিভিতে 'মুক্তিযুদ্ধের কথা' অনুষ্ঠানের একটি দৃশ্য

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ ইতিহাসের পাতায় চির সবুজ। দেশ স্বাধীন হওয়ার পর এ দেশে নির্মিত হয়েছে অসংখ্য স্বাধীনতা দিবসভিত্তিক নাটক ও সিনেমা।  অনেক সিনেমা-নাটক হয়েছে দর্শকনন্দিত। তবে স্বাধীনতা দিবসের পাঁচ দশক পার হওয়ার সঙ্গে সঙ্গে মহান এই দিনের আবেদন যেন কমেছে সিনেমা-নাটকের চর্চায়। বিশেষ করে স্বাধীনতা দিবসের চর্চা কমেছে টিভি চ্যানেলগুলোতে- এমন প্রশ্ন অনেকের। 

স্যাটেলাইটের এই যুগে এখন দেশে ৩২টি টিভি চ্যানেল। প্রতিটি চ্যানেলেই প্রতিদিন একাধিক নাটক প্রচার করা হচ্ছে। একটি ঈদ উৎসবেই টিভি-ইউটিউব ও অন্যান্য প্ল্যাটফর্মের জন্য ছয় শতাধিক নাটক নির্মিত হয় বলে জানা যায়। এ ছাড়া আরও বিভিন্ন উৎসবের জন্য এখন নাটক নির্মাণের হিড়িক পড়ে।

এক কথায় বেড়েছে নাটক নির্মাণ। কিন্তু বর্তমানে স্বাধীনতা দিবস কিংবা বিজয় দিবসে নামমাত্র একটি নতুন কিংবা পুরোনো নাটক প্রচার করে দায় সারছে টিভি চ্যানেলগুলো। অন্যদিকে অনলাইন মাধ্যম ইউটিউব, ওয়েব প্ল্যাটফর্মে মুক্তিযুদ্ধের নাটকের উপস্থিতি নেই বললেই চলে। কারও কারও অভিমত, অনেক নির্মাতার নির্মাণের আগ্রহ থাকার পরও চ্যানেল কর্তৃপক্ষের অনিচ্ছার কারণে তারা মুক্তিযুদ্ধভিত্তিক নাটক নির্মাণ করছেন না।

টিভি চ্যানেলগুলো কিছু সংগীতানুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালা সাজাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। প্রতিটি চ্যানেলের নিজস্ব স্টুডিও আছে। সেখানে কিছু শিল্পী দিয়ে গান রেকর্ড করে অনেকটা দায়সারাভাবেই স্বাধীনতা দিবসের অনুষ্ঠান সাজিয়ে ফেলা হচ্ছে। কিন্তু নাটকের ক্ষেত্রে প্রয়োজন একটু বড় পরিসরে আয়োজন। সংগীতানুষ্ঠানের তুলনায় নাটক নির্মাণ কিছুটা বেশি শ্রম ও অর্থের বিনিয়োগ প্রয়োজন বলে অনেকটা সচেতনভাবেই টিভি চ্যানেলগুলো স্বাধীনতা দিবসের নাটক নির্মাণে অনীহা দেখায়। 

এবারের বেশকিছু টিভি চ্যানেলের অনুষ্ঠানমালার দিকে চোখ মেললেই তা বেশ পরিষ্কার হয়। আজ বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের নিয়ে সংগীতানুষ্ঠান। এ ছাড়াও থাকছে আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, বীরাঙ্গনার সাতকাহন, স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তির অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, বঙ্গবন্ধুর ভাষণের বিশ্লেষণ ‘বজ্রকণ্ঠ’, ৭ মার্চের ভাষণের বিশ্লেষণ ‘স্বাধীনতার মহাকাব্য’। প্রচারিত হবে অ্যানিমেটেড চলচ্চিত্র ‘মুজিব আমার পিতা’। তবে স্বাধীনতা দিবসের শুধু একটি নাটক ‘একটি দুঃস্বপ্নের রাত’ চ্যানেলটি প্রচার করবে। 

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের উত্তাল দিনগুলোর কথা ও মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের স্বর্ণালি দিনগুলি’ দুপুর ১টা ৩০ মিনিটে প্রচার করা হবে বাংলাভিশনে। তবে চ্যানেলটিতে নতুন কোনো স্বাধীনতার নাটক প্রচার হবে না। দুরন্ত টিভিতে আজ সকাল ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে নৃত্যানুষ্ঠান ‘প্রিয় বাংলাদেশ’। বেলা ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে ‘আমাদের মুক্তির গান’, যেখানে দেখা যাবে ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’র শিল্পী শাহীন সামাদের কথায় মুক্তিযুদ্ধের খণ্ডচিত্র। গুণীজনদের স্মৃতি দিয়ে সাজানো অনুষ্ঠান ‘মুক্তিযুদ্ধের কথা’ দেখা যাবে দুপুর ১টা ৩০ মিনিটে। মুক্তিযুদ্ধের ওপর আঁকা ছবির মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরা হয়েছে ‘একাত্তরের মার্চ’ অনুষ্ঠানে। অনুষ্ঠানটি প্রচারিত হবে রাত ৯টা ৩০ মিনিটে। এ ছাড়াও স্বাধীনতা দিবসে দুরন্ত সিনেমা সময়ে দুপুর ৩টায় ‘মেঘনার ৭১’ ও রাত ১০টায় ‘আমার বন্ধু রাশেদ’ প্রচারিত হবে। তবে কোনো স্বাধীনতা দিবসের কোনো নাটক চ্যানেলটি প্রচার করছে না। মোটা দাগে, বেশিরভাগ টিভি চ্যানেলের পরিস্থিতি প্রায় একই রকম। 

বিষয়টি নিয়ে নির্মাতা সাগর জাহান বলেন, ‘টিভি চ্যানেলগুলো ঈদ-ভালোবাসা দিবসের জন্য নাটকের যে বাজেট দেয়, সেটি মুক্তিযুদ্ধের নাটকের জন্য দেয় না। ঈদের মতো উৎসবে যদি সাত দিনব্যাপী আয়োজন থাকতে পারে, আমাদের স্বাধীনতা দিবস কিংবা বিজয় দিবসে অন্তত দুই দিন মুক্তিযুদ্ধের নাটক প্রচার করতে পারে প্রতিটি চ্যানেল। তাহলে হয়তো মুক্তিযুদ্ধের নাটক নির্মাণের সংখ্যা আরও বাড়ত। এ ছাড়া একজন নির্মাতা সব ধরনের নাটকই নির্মাণ করতে চান। কিন্তু সুযোগ যদি না থাকে, তাহলে নির্মাণ করবে কীভাবে? আবার প্রত্যেক চ্যানেল মুক্তিযুদ্ধের নাটকও নির্মাণ করে না। ফলে যে কয়টি নাটক হয়, সেটি নির্দিষ্ট কয়েকজনের কাছে চলে যাচ্ছে।’ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা