× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিনা মূল্যে দেখা যাবে মুক্তিযুদ্ধের সিনেমা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মার্চ ২০২৩ ১২:৫২ পিএম

আপডেট : ২৬ মার্চ ২০২৩ ১৩:০৩ পিএম

বিনা মূল্যে দেখা যাবে মুক্তিযুদ্ধের সিনেমা

স্বাধীনতা দিবস উপলক্ষে টিভি চ্যানেলগুলো নানা রকম আয়োজন হাতে নিয়ে থাকে। চলে মুক্তিযুদ্ধের সিনেমা। তেমনি এক বিশেষ আয়োজন হাতে নিয়েছে চরকি। প্রতিষ্ঠানটি একের পর এক ফ্লপ কনটেন্ট দিয়ে দর্শককে হতাশ করেছে। বিশেষ করে ‘উনিশ বিশ’, ‘ওভারট্রাম্প’ দর্শক টানতে পারেনি। এবার বিভিন্ন প্রজন্মের দর্শকের মনোযোগ কাড়তে বিনা মূল্যে মুক্তিযুদ্ধের সিনেমা দেখানোর উদ্যোগ নিয়েছে।

 ‘ওরা ১১ জন’, ‘গেরিল ‘, ‘আলোর মিছিল’, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’, ‘একাত্তরের যীশু’ ও ‘সূর্য দীঘল বাড়ী’ সিনেমাগুলো বিনা মূল্যে দেখার সুযোগ করে দিচ্ছে। পাশাপাশি তিন পর্বের ওয়েব সিরিজ ‘জাগো বাহে’ও দেখা যাবে শুধু রেজিস্ট্রেশন করে।

স্বাধীনতা যুদ্ধের পটভূমিতে নির্মিত স্বাধীনতা-উত্তর বাংলাদেশে চলচ্চিত্রায়িত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’। ১৯৭২ সালে মুক্তি পাওয়া ছবিটি পরিচালনা করেছেন বিখ্যাত পরিচালক চাষী নজরুল ইসলাম। এ ছবিতে কয়েকজন মুক্তিযোদ্ধা অভিনয় করেছিলেন। তাদের মধ্যে অন্যতম ছিলেন খসরু, মুরাদ, হেলাল ও নান্টু। এ ছাড়াও ছবির প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন রাজ্জাক, শাবানা, নূতন, এটিএম শামসুজ্জামানসহ আরও অনেকে।

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ মুক্তি পায় ২০১১ সালে। সিনেমাটি সে বছর সর্বোচ্চ ১০টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করে। এ ছাড়া চলচ্চিত্রটি ২০১১ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে পুরস্কার জিতে নেয়। জয়া আহসান, ফেরদৌস আহমেদ, শম্পা রেজা, আহমেদ রুবেল, এটিএম শামসুজ্জামান অভিনীত এই সিনেমাটি চাইলেই চরকিতে দেখে নিতে পারেন। 

নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত আরেকটি সিনেমা ‘একাত্তরের যীশু’ দেখা যাবে এই আয়োজনে। এই সিনেমায় অভিনয় করেছেন পীযূষ বন্দ্যোপাধ্যায়, হুমায়ুন ফরীদি, জহির উদ্দিন পিয়ার, শহীদুজ্জামান সেলিম, আবুল খায়েরসহ আর অনেকে।

মোস্তফা সরয়ার ফারুকী ও রেদওয়ান রনি পরিচালিত ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ সিনেমাটিও দেখা যাবে আয়োজনের অংশ হিসেবে। এতে অভিনয় করেছেন সোহেল খান, মুনিরা মিঠুসহ আরও অনেকে।

এ ছাড়া নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’, শেখ নিয়ামত আলী ও মসিহউদ্দিন শাকের পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ও দেখা যাবে বিনা মূল্যে।

সেই সঙ্গে প্রতিষ্ঠানটি বিনা মূল্যে দেখাবে ২০২১ সালের ডিসেম্বরে মুক্তি পাওয়া অ্যান্থলজি সিরিজ ‘জাগো বাহে’। সেই সিরিজের তিনটি পর্বে দেখা গেছে ভাষা আন্দোলন, ’৭০ ও ’৭১-এর প্রেক্ষাপট। ‘শব্দের খোয়াব’, ‘লাইটস ক্যামেরা অবজেকশন’ ও ‘বাংকার বয়’ নামে পর্বগুলো পরিচালনা করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম ও সুকর্ণ শাহেদ ধীমান।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা