× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এক মিশার পাঁচ মিশন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৩:৫৩ পিএম

এক মিশার পাঁচ মিশন

সিনেমায় যার কণ্ঠ শুনলে কলিজা কাঁপে, চোখের দিকে চাইলে ভয়ে চিন চিন করে বুক আর ঘৃণায় মুখ ফিরিয়ে নিতে ইচ্ছে করে, তিনি মিশা সওদাগর। ১৯৬৬ সালের ৪ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করা দাপুটে এই অভিনেতা চলচ্চিত্রে কাজ শুরু করেন ১৯৮৬ সালে। এফডিসি আয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত মিশা প্রখ্যাত চলচ্চিত্রকার ছটকু আহমেদ পরিচালিত ‘চেতনা’ ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন ১৯৯০ সালে। এরপর ‘অমরসঙ্গী’ ছবিতেও তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেন। কিন্তু কপাল মন্দ। দুটি ছবিই মুখ থুবড়ে পড়ে।

ঢাকাই ছবিতে নায়ক হিসেবে সফল হতে মেধার চেয়ে বেশি দরকার ‘চকলেট বয়’ টাইপ চেহারাসুরত। বন্ধু-বান্ধব, শুভাকাঙ্ক্ষিরা পরামর্শ দিলেন মিশা নায়ক না হয়ে বরং খলনায়ক হোক। তাহলেই তার অভিনয় প্রতিভা প্রকাশ হবে পরিপূর্ণভাবে। অবশেষে তমিজ উদ্দিন রিজভী পরিচালিত ‘আশা ভালোবাসা’ ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করলেন মিশা। আউটডোর শুটিংয়ে তার অভিনয় দেখে মুগ্ধ সেটের সবাই। খবর ছড়িয়ে পড়ল বাতাসের বেগেÑ আসছেন, ঝড় হয়ে আসছেন এক শক্তিমান খল অভিনেতা। ফলে যা হওয়ার তাই হলো। একসময় কাজের জন্য তীর্থের কাকের মতো বসে থাকা মিশা শুটিং শেষ করে ঢাকায় ফিরে আসতে না আসতেই প্রযোজক-পরিচালকদের ভিড় জমে গেল বাসার সামনে। আর মিশা একে একে সাতটি ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনেতা হিসেবে চুক্তিবদ্ধ হয়ে গেলেন!

দীর্ঘ অভিনয় জীবনে খলচরিত্রে অভিনয় করে নিজেকে কিংবদন্তি হিসেবেই তুলে ধরেছেন তিনি। খল অভিনেতা হিসেবে প্রায় ৯০০ ছবিতে অভিনয় করা মিশা সওদাগর এখন অপ্রতিরোধ্য একজন অভিনেতা। সেই অভিনেতা এবার রোজার ঈদে নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী হয়ে আসছেন পাঁচ সিনেমায়। এই পাঁচটি সিনেমার পরিচালক আলাদা, নায়ক আলাদা; কিন্তু খল নায়ক একজনই। তিনিই মিশা সওদাগর। অভিনয়ের এত বছর পেরিয়েও সমসাময়িক নায়করা প্রায় সবাই যখন আজ সিনেমার বাইরে মিশা তখনও দাপট নিয়ে অভিনয় করে যাচ্ছেন।

এবারের রোজার ঈদকে সামনে রেখে দেশের প্রেক্ষাগৃহে খলনায়ক হিসেবে মিশা অভিনীত চারটি সিনেমা মুক্তি পাবে। সেগুলো হলো তপু খান পরিচালিত ‘লিডার আমিই বাংলাদেশ’, মোহাম্মদ ইকবাল পরিচালিত ‘কিল হিম’, সাইফ চন্দন পরিচালিত ‘লোকাল’ ও সোলায়মান আলী লেবুর ‘প্রেম প্রীতির বন্ধন’। এই চারটি সিনেমার প্রথমটিতে মিশাকে দেখা যাবে ঢালিউডের জনপ্রিয় নায়ক শাকিব খানের সঙ্গে। কিল হিম সিনেমায় তিনি মন্দ চরিত্রে হাজির হবেন অনন্ত জলিলের সঙ্গে। লোকাল ছবিতে মাফিয়া চরিত্রের মিশা শায়েস্তা হবেন ইন্ডাস্ট্রির নতুন নায়ক আদর আজাদের। এ ছাড়াও মিশাকে দেখা যাবে ‘শত্রু’ নামের একটি সিনেমায়। 

মিশা জানান, পাঁচটি সিনেমায় ভিন্ন ভিন্ন চরিত্রে দেখা যাবে তাকে। ইতোমধ্যেই সিনেমাগুলোর ট্রেলারে মিশার চরিত্রগুলো মুগ্ধতা ছড়িয়েছে। অভিনেতা বলেন, ‘এটা আমার জন্য মধুর বিড়ম্বনা। নিজের সঙ্গে নিজেকে সেরার লড়াই করতে হবে। তবে আমি বিষয়টি দেখতে চাই সুন্দর চিন্তা থেকে। প্রতিটি ছবিই সেরা হোক। প্রতিটি ছবির সেরা হওয়া দরকার। কারণ আমাদের ইন্ডাস্ট্রি এখন খারাপ সময় পার করছে। ঈদের যে উৎসব এই সময়টায় দর্শক হলে না ফিরলে মুশকিল। তাই আমি সবাইকে বলব, হলে যান এবং ঈদে মুক্তি পাওয়া সব সিনেমা দেখুন।

এসব সিনেমায় বৈচিত্র্যময় গল্প আছে। মজার মজার সংলাপ আছে। চোখ ধাঁধানো গান আছে। অ্যাকশন, পারিবারিক ও রোমান্টিক আমেজের সিনেমাগুলো দেখলে পয়সা উসুল হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা