× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাটক-সিরিজে ঈদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৫:১২ পিএম

আপডেট : ২১ এপ্রিল ২০২৩ ১৫:১২ পিএম

নাটক-সিরিজে ঈদ

ঈদে আনন্দে প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর পাশাপাাশি একটু ছুটির ফুরসতে অনেকেই নাটক থেকে বিনোদন নিতে চান। নতুন করে যোগ হয়েছে সিরিজ কিংবা ওয়েব ফিল্ম। ঈদকে ঘিরে তৈরি হয়েছে অসংখ্য নাটক। সেগুলো যেমন প্রচার হবে টিভিতে তেমনি অনেক ইউটিউব চ্যানেলেও দেখা যাবে জনপ্রিয় তারকাদের অনেক নাটক। বেশ কিছু ওটিটি প্ল্যাটফর্ম প্রচার করবে সিরিজ ও ফিল্ম। অনেক টিভি হাজির হবে কিছু বৈচিত্র্যময় অনুষ্ঠান নিয়েও।

নাটক

ঈদ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচার করা হবে বেশ কিছু নাটক। এর মধ্যে রয়েছে এসএ হক অলিকের রচনা ও পরিচালনায় নির্মিত নাটক ‘পান্তা ভাতে ঘি’। এটি প্রচার হবে ঈদের দিন রাত ৯টায়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আ খ ম হাসান, মানসী প্রগতি, স্নিগ্ধা, শেলী আহসান, ম আ সালাম, রনি, উপমা, বিধান ও আতাউর রহমান। 

মাছরাঙা টেলিভিশনের পর্দায় বর্ণাঢ্য আয়োজনে থাকছে একক নাটক ‘গুনগুনিয়ে’। রচনা ও পরিচালনায় মিজানুর রহমান আরিয়ান। অভিনয়ে জোভান, তাসনিয়া ফারিণ প্রমুখ। প্রচার করা হবে ঈদের দিন রাত ৮টায়। একক নাটক ‘ফেইক হানিমুন’ প্রচার করা হবে ঈদের দ্বিতীয় দিন রাত ৮টায়। মাবরুর রশিদ বান্নাহর পরিচালনায় এতে অভিনয় করেছেন তৌসিফ, তাসনিয়া ফারিণ প্রমুখ। নাটক ‘সুভাষিণী’ প্রচার করা হবে ঈদের তৃতীয় দিন রাত ৮টায়। এটি পরিচালনা করেছেন প্রীতি দত্ত। অভিনয়ে অপূর্ব, কেয়া পায়েল প্রমুখ।

ঈদুল ফিতর উপলক্ষে বৈশাখী টেলিভিশনের আয়োজনে থাকছে মোট ২২টি নাটক। তারমধ্যে বৈশাখী টিভিতে প্রচার করা হবে আল হাজেনের পরিচালনায় ধারাবাহিক ‘জামাই বাজার ৩’। অভিনয়ে রাশেদ সীমান্ত, অহনা রহমান, অলিউল হক রুমি প্রমুখ। সাত পর্বে এটি প্রচার হবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে।

চ্যানেল আইয়ে আট দিনব্যাপী ঈদ মহাযজ্ঞে প্রচার হবে ১৫টি নাটক। ঈদের আগের দিন রাত ৭টা ৫০ মিনিটে প্রচার করা হবে ফরিদুর রেজা সাগরের গল্পে নির্মিত রেজানুর রহমানের নাটক ‘যে জন মনের ভাব জানে না’। এ নাটকে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, সুমনা সোমা, মোহাম্মদ বারী প্রমুখ।

ঈদের দিন ৭টা ৪০ মিনিটে প্রচার করা হবে নাটক ‘ঝগড়াপুরের পিরিতি’। চিত্রনাট্যকার মাসুম রেজার রচনায় এটি পরিচালনা করেছেন সালাহউদ্দিন লাভলু। অভিনয়ে নিলয় আলমগীর, সারওয়াত আজাদ বৃষ্টি, মাসুম বাশার, চিত্রলেখা গুহ প্রমুখ।

রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে নাটক ‘ওলট পালট’। পরিচালনা করেছেন আবুল হায়াত। অভিনয়ে আবুল হায়াত, শিরিন আলম, রওনক হাসান, জাকিয়া বারী মম প্রমুখ। প্রচার হবে ঈদের দিন রাত ৯টা ৩৫ মিনিটে।

ঈদ আয়োজনে নাগরিকের পর্দায় ১৬টি নাটক উপভোগ করতে পারবেন দর্শক। এর মধ্যে দুটি ৭ পর্বের ধারাবাহিক এবং ১৪টি একক নাটক দিয়ে সাজানো হয়েছে নাগরিকের এবারের ঈদ উৎসব। ঈদের দিন থেকে টানা সাত দিন রাত ৮টায় প্রচার করা হবে ধারাবাহিক নাটক ‘লাভ ট্রিপ’। নাজমুল রনির পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইমতু রাতিশ, নাদিয়া মীমসহ অনেকে। 

ঈদের দিন থেকে টানা সাত দিন রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার করা হবে ধারাবাহিক নাটক ‘প্যারাডাইস লস্ট’। আদিত্য জনির পরিচালনায় এতে অভিনয় করেছেন মায়মুনা মম, হোসাইন নিরব, শহীদুজ্জামান সেলিমসহ অনেকেই। এ ছাড়া ঈদের দিন থেকে টানা সাত দিন পর্যন্ত ১৪টি বিশেষ নাটক তো থাকছেই।

এবারের ঈদের অন্যতম বড় আকর্ষণ হানিফ সংকেতের নাটক। নাটকের নাম বাড়িঘর আপন পর। যেখানে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, লুৎফর রহমান জর্জ, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির ও তারিন জাহান। এবার ঈদের দিন মুক্তি পাবে ফাগুন অডিও ভিশনের ব্যানারে।

রয়েছে আরও কিছু নাটক। এর মধ্যে ভিকি জাহেদের ‘শব্দ প্রেম’, মাশরিকুল আলমের ‘কদমবনে বৃষ্টি’ উল্লেখযোগ্য। এ ছাড়াও প্রায় সব চ্যানেলেই প্রচার করা হবে বৈচিত্র্যময় গল্পের টেলিছবি।

ওটিটি

মহানগর ২

ঢাকা মহানগরের এক রাতে ঘটে যাওয়া অনেক কাহিনী উঠে এসেছিল এ সিরিজের প্রথম সিজনে। এবার দ্বিতীয় সিজনে ওসি হারুনের চূড়ান্ত পরিণতি দেখা যাবে। এটি পরিচালনা করেছেন আশফাক নিপুণ। অভিনয়ে মোশাররফ করিম, শ্যামল মাওলা, আফসানা মিমি, ফজলুর রহমান বাবু প্রমুখ। ২০ এপ্রিল হইচইয়ে মুক্তি পেয়েছে সিরিজটি।

শহরে অনেক রোদ

খালা বাসায় ডেকে নিয়মিতই বিভিন্ন মেয়ে দেখাতে থাকে অনিককে। কিন্তু তার বিয়েতে অনীহা। কোনো মেয়েই পছন্দ হয় না তার। কিন্তু যখন একজনকে পছন্দ হয় তখনই লেগে যায় মহাপ্যাঁচ। পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান। অভিনয়ে খায়রুল বাসার, সাবিলা নূর, তানিয়া আহমেদ, নাদের চৌধুরী। ঈদের দিন ওয়েব ফিল্মটি মুক্তি পাবে ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে।

হোটেল রিল্যাক্স

গল্পে দেখা যাবে ঢাকার একটি অখ্যাত হোটেল, যেখানে সমাজের নানা পেশার মানুষ ফুর্তি করতে আসে। এই হোটেলে বহুদিন ধরে বয়ের কাজ করে সালাম। যে বিভিন্ন ধরনের ভয়ানক ঘটনা ঘটাতে থাকে। সিরিজটি পরিচালনা করেছেন কাজল আরিফিন অমি। অভিনয়ে পূর্ণিমা, মারজুক রাসেল, মিশু সাব্বির, জিয়াউল হক পলাশ, তামিম মৃধা, পারসা ইভানা, চাষী আলম প্রমুখ। ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গতে মুক্তি পাবে এটি।

ওপেন কিচেন 

বঙ্গতে দেখা যাবে ২০ পর্বের ওয়েব সিরিজ ‘ওপেন কিচেন’। লেখক যোবায়েদ আহসানের রচনায় এবং ইমরাউল রাফাতের পরিচালনায় ওয়েব সিরিজটিতে অভিনয় করেছেন এই সময়ের পরিচিত মুখ মুমতাহিনা টয়া, সায়েদ জামান শাওন, অর্চিতা স্পর্শিয়া, তামিম মৃধা, আরশ খান এবং আরো অনেকে। ১৮ এপ্রিল এটি মুক্তি পেয়েছে। গল্পে দেখা যাবে জয়িতার বাবা শেষ বয়সে এসে নিজের একাকিত্ব কাটাতে বিয়ে করতে চান। বাবার সঙ্গে রাগ করে দুই বন্ধুকে নিয়ে ‘ওপেন কিচেন’ নামের একটি রেস্টুরেন্ট চালু করে জয়িতা।

বিশেষ চমক

দীর্ঘ ২২ বছর পর একসঙ্গে অভিনয় করলেন আফজাল হোসেন এবং অভিনেত্রী আফসানা মিমি। বিশেষ এই টেলিছবির নাম ‘মহাকালের ঠিক মাঝখানে’। আফজাল হোসেন ও আফসানা মিমিকে দেখা যাবে স্বামী-স্ত্রীর ভূমিকায়। এই টেলিছবিতে আরও অভিনয় করেছেন গোলাম কিবরিয়া তানভীর, নাবিলা ইসলাম, রাকিব হাসান বাপ্পি প্রমুখ। টেলিছবিটি দর্শক ঈদের চতুর্থ দিন দুপুর ২টা ৩০ মিনিটে দেখতে পাবে চ্যানেল আইয়ের পর্দায়।

ঈদের ইত্যাদি

প্রতিবছরের ন্যায় এবারের ঈদেও দর্শকদের বাড়তি আনন্দ দিতে প্রচার হবে হানিফ সংকেতের ‌‘ইত্যাদি’। ঈদের এই ইত্যাদি ধারণ করা হয়েছে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। চিরায়ত গান‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশীর ঈদ’Ñ এই গানটি দিয়েই শুরু হবে ইত্যাদি। এবার এই গানটি পরিবেশন করবেন দেশের বিভিন্ন স্থান থেকে আগত অর্ধশতাধিক হুইলচেয়ার ব্যবহারকারী শারীরিক প্রতিবন্ধী অদম্য মানুষ। তাদের সঙ্গে ইত্যাদির দেওয়া একই রকম পোশাক ও রঙ-বেরঙের উপকরণ নিয়ে অর্ধশতাধিক শিক্ষার্থী ও স্টেডিয়ামের কয়েক হাজার দর্শক এই গানের চিত্রায়নে অংশ নিয়েছেন। এবারেও থাকবে নিয়মিত পর্বগুলোর পাশাপাশি অনেক চমক। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে প্রচার করা হবে ইত্যাদি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা