× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঈদের গান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ এপ্রিল ২০২৩ ১৫:১৬ পিএম

ঈদের গান

ঈদ এলেই বাংলা গানের শ্রোতারা অপেক্ষায় থাকে নতুন নতুন গানের। অন্যান্যবারের মতো এবারের ঈদ উপলক্ষে প্রকাশ করা হবে নতুন নতুন গান। তবে সাম্প্রতিক বছরগুলোতে যে চিত্র ছিল সেটা এবার বেশ ইতিবাচক। গানে ফিরেছেন অনেক জনপ্রিয় তারকা। ব্যান্ডের শিল্পীরাও নিয়ে এসেছেন নতুন গান। আছেন নতুনরাও। ঈদের কিছু গানের খবর উঠে এসেছে এ লেখায়।

চাঁদরাতে জেমস ও প্রিন্স মাহমুদ

দীর্ঘ বিরতি ভেঙে রকস্টার জেমস গত ঈদের চাঁদরাতে প্রকাশ করেছিলেন নতুন গান ‘আই লাভ ইউ’। গত বছরই ঘোষণা দেন নিয়মিত শ্রোতাদের উপহার দেবেন নতুন গান। সেই ধারাবাহিকতা রক্ষা করলেন। এবারের চাঁদরাতেও আসছে জেমসের গান। দুষ্টু ছেলের দলদের খুশি দ্বিগুণ হয়ে গেল। কারণ গানটি যে ভক্তদের ঈদের উপহার হিসেবেই ঘোষণা দিয়েছেন জেমস। গানটি প্রকাশ করবে ‘বসুন্ধরা ডিজিটাল’। জেমসের নতুন গানের নাম ‘সবই ভুল’।

জেমসের সঙ্গে চাঁদরাতে গান উপহার দেবেন জনপ্রিয় গীতিকার-সুরকার প্রিন্স মাহমুদ। প্রায় ২২ বছর পর তার সুরে গেয়েছেন ‘ওয়ারফেজ’ খ্যাত মিজান। গানের শিরোনাম ‘এমন হয়নি আগে’। এই ঈদে জি সিরিজের ব্যানারে প্রকাশ পেতে যাচ্ছে গানটি। গানের কথা লিখেছেন স্যামুয়েল হক। সংগীতায়োজন করেছেন সাইদ সুজন। 

রেনেসাঁর নতুন গান

ঈদে নতুন গান নিয়ে আসছে জনপ্রিয় ব্যান্ড রেনেসাঁ। ‘সাদা কালো নয়, নয় বাদামি’ শিরোনামের গানের কথা লিখেছেন শহীদ মাহমুদ জঙ্গী ও সুর করেছেন পিলু খান। রেনেসাঁর সঙ্গে গানটিতে কণ্ঠ দিয়েছেন এলিটা করিম। প্রকাশ করা হবে আজব রেকর্ডস থেকে। নকীব খান জানিয়েছেন, বর্ণবৈষম্যের বিরুদ্ধে তৈরি হয়েছে গানটি।

তিন শিল্পীর ৩০ গান

এবার ঈদে বড় চমক দেখাচ্ছেন তিন শিল্পী মনির খান, কাজী শুভ ও আতিয়া আনিসা। প্রত্যেকেই ১০টি করে গান প্রকাশ করছেন। মনির খান তার ইউটিউব চ্যানেল এমকে মিউজিক টোয়েন্টিফোরে প্রকাশ করছেন নতুন ১০টি গান। পাঁচটি গান লিখেছেন মিলটন শিকদার এবং পাঁচটি লিখেছেন মিলটন খন্দকার। সংগীতায়োজন করেছেন কলকাতার রকেট মণ্ডল। কাজী শুভর ১০ গান লিখেছেন আর এ আশরাফুল, প্রসেনজিৎ মণ্ডল, দেলোয়ার আরজুদা সরফ ও হুমায়ুন কবির। সুর করেছেন শোভন রয়, অভি আকাশ ও হুমায়ুন কবির। এ ছাড়া ঈদ উপলক্ষে সিনেমা, নাটক এবং অডিওর জন্য ১০টি গানে কণ্ঠ দিয়েছেন আতিয়া আনিসা। গানগুলোর সুর করেছেন ইমন সাহা, মুহিন খান, আহমেদ হুমায়ুন, জাহিদ নীরব, মিলন মাহমুদসহ আরও কয়েকজন সুরকার।

নুসরাত ফারিয়ার গান

ঈদে নতুন সিনেমা না এলেও গান নিয়ে আসছেন নুসরাত ফারিয়া। এসভিএফের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে তার চতুর্থ গান ‘বুঝি না তো তাই’। বাঁধনের লেখা গানটির সুর করেছেন বলিউডের মামজি স্ট্রেনজার, সংগীতায়োজনে ডিজে লায়ান। এতে ফারিয়ার সহশিল্পী হিসেবে আছেন মামজি স্ট্রেনজার। গানের ভিডিওতে ফারিয়ার সঙ্গে তাকেও দেখা যাবে। মিউজিক ভিডিও পরিচালনা করেছেন ভারতীয় কোরিওগ্রাফার বাবা যাদব। শুটিং হয়েছে থাইল্যান্ডে।

রুনা লায়লার সুরে আঁখি আলমগীর

ধ্রুব মিউজিক স্টেশনের ঈদ আয়োজনের মিছিলে আছে কিংবদন্তি শিল্পী রুনা লায়লার সুরে ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার কবির বকুলের গীতি কবিতায় আঁখি আলমগীরের কণ্ঠে ‘কোথায় রেখেছো আমায়’। সংগীতায়োজনে রাজা কাশেফ। গানটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী।

ফাহমিদা নবীর ‘ভালোবাসার খেলা’

প্রখ্যাত শিল্পী ফাহমিদা নবী এবার কণ্ঠ বেঁধেছেন নবাগত কণ্ঠশিল্পী রাজ আজিমের সঙ্গে। আব্দুল আজিমের কথা ও সুরে গানের শিরোনাম ‘ভালোবাসার খেলা’। গানটির সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। গানটির ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার। আসছে ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে।

ফিরছেন চঞ্চল-শাওন

এবার ঈদে আইপিডিসি আমাদের গানে অভিনয়শিল্পী চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন গেয়েছেন গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘ঢাকা শহর আইসা আমার’ গানটি। নতুন করে সংগীতায়োজন করেছেন ইমন সাহা। চাঁদরাতে আইপিডিসির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে গানটি। এ ছাড়া তারা দুজন গাইবেন চ্যানেল নাইনের ঈদ আয়োজনেও। 

কনার তিন গান

ঈদ উপলক্ষে দিলশাদ নাহার কনার তিনটি গান প্রকাশ করা হবে। ‘তোমাকে ভেবে ভেবে’ শিরোনামের গানটি লিখেছেন জামাল হোসেন, সুর ও সংগীত করেছেন পুনম। প্রকাশ পাবে রঙ্গন মিউজিক ইউটিউব চ্যানেলে। দ্বিতীয় গানের শিরোনাম ‘রোদ্দুরে’। কথা সোমেশ্বর অলি, সুর ও সংগীত আকাশ মাহমুদ, প্রকাশ করবে পিআর মিউজিক। আর ‘মেহফিল’ শিরোনামের গানটি প্রকাশ করা হবে আসিফ আলতাফ ইউটিউব চ্যানেলে। কথা ও সুর আসিফ আলতাফ।

এ ছাড়াও ঈদে আসবে কণ্ঠশিল্পী সালমার ‘আসমান ভরা তারা’, জাকিয়া সুলতানা কর্ণিয়ার প্রথম ফোক গান ‘হুজুগ’, বিপ্লব সাহা-কোনালের ‘সারা জীবন’, মাহাতিমের দুই গান ‘তোমাকে ভুলতে ভুলে যাই’ ও ‘বলে দাও তুমি’, দোলার ‘কাল সাপ’, আরটিভির বাংলার গায়েনের প্রথম রানারআপ রাবেয়া সেতুর ‘খুশির ঈদ ঈদের গীত’, কণ্ঠশিল্পী কিশোর পলাশের নতুন গান ‘সাদা কালা ঢেউ’সহ আরও অনেক শিল্পীর গান।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা