× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুরু হচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনী

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৪:২১ পিএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১৫:২৩ পিএম

শুরু হচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনী

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ২৮ মে শুরু হতে যাচ্ছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩। প্রদর্শনী চলবে ১৫ জুলাই পর্যন্ত। এ উপলক্ষে ২৫ মে দুপুর ১২টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, প্রশিক্ষণ বিভাগের পরিচালক খন্দকার রেজাউল হাশেম, চারুকলা বিভাগের উপপরিচালক এএম মোস্তাক আহমেদ ও একাডেমির অন্য কর্মকর্তারা।

আগামীকাল সন্ধ্যা ৬টায়  একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ ও শিল্পী হাশেম খান। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘শৈল্পিক ভাবনা ও শিল্পের আলো ছড়িয়ে দিতেই কাজ করছে শিল্পকলা একাডেমি। জাতীয় পর্যায়ে এ ধরনের আয়োজনের মধ্য দিয়েই চারুশিল্পীদের ক্ষেত্র আরও বাড়ার সুযোগ তৈরি হয়। আজকে জাতীয় পর্যায়ে যারা চারুশিল্পীর খ্যাতি অর্জন করেছেন তাদের অনেকেই এ-জাতীয় চারুকলা প্রদর্শনীর মাধ্যমে নিজের প্রতিভার বিকাশ ঘটাতে পেরেছেন এবং খ্যাতি লাভ করেছেন।’ এ ছাড়া চারুকলা ক্ষেত্রে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নানা কার্যক্রম ও পরিকল্পনার কথা তুলে ধরেন মহাপরিচালক।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩-এ প্রতিটি মাধ্যমে একটি করে মোট ১১টি শ্রেষ্ঠ পুরস্কার দেওয়া হবে। আর সব মাধ্যম মিলিয়ে ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার ২০২৩’ শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হবে। উল্লখ্য, মাধ্যমভিত্তিক প্রতিটি শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ১ লাখ, সব মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কারের জন্য ২ লাখ টাকা এবং গোল্ড মেডেল, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। এ ছাড়া পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হবে, যার প্রতিটির মূল্যমান ৫০ হাজার টাকা এবং স্পন্সরশিপ পুরস্কার রয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ১, ২, ৩, ৪, ৫, ৬,৭ নম্বর গ্যালারিতে প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা