× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লা সিনেফ বিজয়ী তিন তরুণী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৬:০১ পিএম

আপডেট : ২৬ মে ২০২৩ ১৬:০৪ পিএম

লা সিনেফ বিজয়ী তিন তরুণী

স্কুলের শিক্ষার্থীদের জন্য কান চলচ্চিত্র উৎসব চালু করেছে ‌‘লা সিনেফ’ বিভাগ। এবার মূল প্রতিযোগিতা থেকে শুরু করে কান উৎসবের বেশিরভাগজুড়েই রয়েছে নারী নির্মাতাদের উল্লেখযোগ্য অংশগ্রহণ। আয়োজন বিচারে উৎসবের বয়স এবার ৭৬ হলেও, লা সিনেফের বয়স মাত্র ২৬।

এরমধ্যে মূল প্রতিযোগিতায় লড়ছেন ৭ নারী নির্মাতা। সেটির ফল প্রকাশের আগেই ২৪ মে প্রকাশ হয় ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ পুরস্কার। যাতে ১০ হাজার ইউরোর ‘গ্র্যান্ড প্রাইজ’ জিতে নেন মালয়েশিয়ান নারী নির্মাতা আমান্ডা নেল ইউ। হরর ঘরানার এই ছবিটির নাম ‘টাইগার স্ট্রাইপস’।

মালয়েশিয়ান নারী নির্মাতার জয়ধ্বনি কানসৈকতে মিলিয়ে যাওয়ার আগেই বৃহস্পতিবার (২৫ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। যার মধ্য দিয়ে উঠে আসেন ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও মরক্কোর তিন শিক্ষার্থী। তিনজনই নারী।

প্রসঙ্গত, এবারের লা সিনেফ আয়োজনে অংশ নিয়েছেন গোটা দুনিয়ার ৪৭৮টি ফিল্ম স্কুলের ২ হাজার শিক্ষার্থী। এর মধ্য থেকে প্রতিযোগিতার মূল তালিকায় রাখা হয় ১৬ জন শিক্ষার্থীর বানানো সিনেমা। সেখান থেকেই বিচারকদের রায়ে চূড়ান্ত রায় দেওয়া হয় এই তিন শিক্ষার্থীর পক্ষে।

এদিকে ১৬ মে শুরু হয় কান চলচ্চিত্র উৎসব।  ২৭ মে শেষ হতে যাচ্ছে এই উৎসব।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা